স্বল্প বাজেটের বিল্ডিংয়ের জন্য বাড়ির পরিকল্পনা [২০২৩]

আজকে আমরা সিভিল ইঞ্জিনিয়ার ভাইদের জন্য নিয়ে এসেছি “স্বল্প বাজেটের বিল্ডিংয়ের জন্য বাড়ির পরিকল্পনা”। আসা করি আপনাদের এই টপিক পছন্দ হবে। তো চলুন পড়া যাক:

স্বল্প বাজেটের বিল্ডিংয়ের জন্য বাড়ির পরিকল্পনা

একটি বাড়ির জন্য নির্মাণ সামগ্রী অনুমান করা একটি কষ্টকর কাজ। এটি স্থাপত্য এবং কাঠামোগত অঙ্কন থেকে অনুশীলন। এটা জোরালো গণনা প্রয়োজন. এটা একজন কোয়ান্টিটি সার্ভেয়ারের কাজ যিনি আরসিসি ওয়ার্ক, ইটওয়ার্ক, প্লাস্টার, মেঝে, পেইন্টিং, প্লাম্বিং, স্যানিটারি ইত্যাদি থেকে কাজের বিভিন্ন আইটেমের আয়তন গণনা করেন। 

এর পরে তাকে একটি নির্দিষ্ট কাজের জন্য প্রয়োজনীয় উপকরণের পরিমাণ গণনা করতে হবে। 

কাজের আইটেম যেমন RCC কাজের জন্য কত স্টিল, সিমেন্ট এবং বালি প্রয়োজন, ইটভাটার জন্য কত বালি-সিমেন্ট-ইট প্রয়োজন। সমস্ত আইটেম বিশ্লেষণ করে তিনি অবশেষে গণনা করেন প্রতিটি উপাদানের মোট পরিমাণ বিল্ডিংয়ের জন্য শুরু থেকে শেষ পর্যন্ত প্রয়োজন হবে। 

এটি একটি দীর্ঘ প্রক্রিয়া কিন্তু সবচেয়ে সঠিক। এটি  ছোট বিল্ডিং হোক বা বড় বিল্ডিং প্রক্রিয়া একই।

তবে আবাসিক ভবনের জন্য মেঝে থেকে ফ্লোরের  উচ্চতা  প্রায় নির্ধারিত। বলুন, এটি প্রায় 3.0 মিটার থেকে 3.2 মিটারের মধ্যে, এবং লোডিং প্যাটার্নটি প্রায় একই রকম যেমন বাহ্যিক এবং অভ্যন্তরীণ প্রাচীরের পুরুত্ব, বিমের আকার, স্ল্যাবের পুরুত্ব ইত্যাদি। 

তাই বিল্ডিংয়ের কাঠামোগত প্যাটার্ন প্রায় একই। এই দিকগুলির উপর ভিত্তি করে কিছু সূত্র তৈরি করা হয়েছে যাতে ছোট বিল্ডিংগুলির জন্য নির্মাণ সামগ্রী এবং শ্রমিকের পরিমাণ গণনা করা হয় যা শতভাগ সঠিক নয় কিন্তু কাজ করে।

 এখানে, ধারণা করা হয় যে বিল্ডিংটি একটি ডুপ্লেক্স ধরণের ইটের কাঠামো এবং মোট আচ্ছাদিত এলাকা 90 বর্গ মিটারের বেশি নয়।

এবং, আপনি যদি আপনার বাড়ির নির্মাণ শুরু করতে যাচ্ছেন এবং জানতে চান, আপনার কতটা উপকরণ দরকার, এখানে সমাধান রয়েছে। এটি খুব সহজ, সহজ, সময় সাশ্রয়ী  এবং 90-95% সঠিক ফলাফল দেয়।  

উপকরণের পরিমাণ নির্ধারণ করতে , টেবিলে দেওয়া নিম্নলিখিত সমীকরণটি ব্যবহার করুন। 

সারণীতে, “ A ” বর্গমিটারে বিল্ডিংয়ের আচ্ছাদিত/প্লিন্থ এলাকাকে নির্দেশ করে। এই সমীকরণ শুধুমাত্র দুই তলা ভবনের জন্য প্রযোজ্য। এখানে, ইটের আকার 10" x 5" x 3" (248 মিমি x 120 মিমি x 70 মিমি) হিসাবে নেওয়া হয়েছে।


উদাহরণ স্বরূপ:

বিল্ডিং এর আচ্ছাদিত এলাকা হলে, A = 90 SQ. এম

একতলার জন্য প্রয়োজনীয় ইট = 226 x 90 + 6680 = 27020 নং।

দোতলার জন্য প্রয়োজনীয় ইট = 215 x 90 + 6300 = 25650 নং।

মোট b রিক প্রয়োজন = 27020 + 25650 = 52670 সংখ্যা। উপরের সমীকরণটি শুধুমাত্র দুই তলা বিল্ডিংয়ের জন্য প্রযোজ্য, কিন্তু মাঝারি থেকে উঁচু ভবনের জন্য এটি সম্পূর্ণ ভিন্ন। 14 তলা উচ্চতা পর্যন্ত RCC ফ্রেম কাঠামোর বিল্ডিংয়ের জন্য, ইস্পাত এবং কংক্রিটের প্রয়োজনীয়তা বেশি, এবং এটি বিল্ডিংয়ের উচ্চতার সাথে পরিবর্তিত হয়। 

এবং, ভিত্তিগুলির বিভিন্ন কাঠামোগত ব্যবস্থার জন্য এগুলি আবার পরিবর্তিত হতে পারে। 

অতএব, শ্রম এবং উপকরণের প্রয়োজন ভিন্ন হবে। বিভিন্ন স্ট্রাকচারাল সিস্টেমের জন্য বহুতল ভবনের জন্য উপকরণের অনুমান করার জন্য, আরেকটি সূত্র তৈরি করা হয়েছে এবং উপকরণগুলির জন্য সহজ এবং দ্রুত নির্মাণ অনুমানে ব্যাখ্যা করা হয়েছে। এগুলি সিভিল ঠিকাদার, বিল্ডিং ডেভেলপার এবং প্রকল্প পরিচালকদের মধ্যে খুব জনপ্রিয়। এই নিয়ম সফলভাবে গণনা প্রয়োগ করা হয় 

প্রকল্প পরিকল্পনা, BOQ প্রস্তুত, প্রকল্প প্রতিবেদন, প্রকল্পের ব্যয় বা প্রকল্প কাজের জন্য প্রাথমিক উপকরণ সংগ্রহের জন্য উপকরণের আনুমানিক ব্যবহার  


আশা করি আপনারা স্বল্প বাজেটের বিল্ডিংয়ের জন্য বাড়ির পরিকল্পনা, টপিকটি বুঝতে পেরেছেন। যদি এই পোস্ট টি আপনার উপকারে আসে তা হলে শেয়ার করতে ভুলবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন