নিরাপত্তা বলতে কী বুঝ? [২০২৩]

নিরাপত্তা বলতে কী বুঝ:  আসসালামু আলাইকুম, আমি লিছা, আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি কিছু গুরুত্বপূর্ণ লেখা। আমি জানি আপনারা “নিরাপত্তা বলতে কী বুঝ” বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। তাহলে আপনি এখন সঠিক পোস্ট এ আছেন। এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

নিরাপত্তা বলতে কী বুঝ?

উত্তর : বিপদ বা হুমকির কার্যক্রম থেকে নিরাপদ বা মুক্ত থাকার নামই হচ্ছে নিরাপত্তা

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি  বিষয়ের আরও প্রশ্ন ও উত্তর

প্রশ্ন-১. রাউটার কাকে বলে?

উত্তর : রাউটিং এর জন্য যে হার্ডওয়্যার ব্যবহার করা হয় তাকে রাউটার বলে।

প্রশ্ন-২. ক্লায়েন্ট সার্ভার নেটওয়ার্ক কখন দরকার হয়?

উত্তর : যখন ফাইল ও ডেটা কেন্দ্রিয়ভাবে নিয়ন্ত্রণ করার দরকার হয় তখনই ক্লায়েন্ট সার্ভার নেটওয়ার্ক প্রয়োজন হয়।

 যদি নেটওয়ার্কের নিরাপত্তা এবং প্রতিটি রিসোর্স বিভিন্ন ধরনের পারমিশন দিয়ে নিরাপত্তা নিশ্চিত করতে হয় তাহলে ক্লায়েন্ট সার্ভার নেটওয়ার্কের বিকল্প নেই।

 যদি বিভিন্ন ইউজারকে একই অ্যাপ্লিকেশন ও ডেটা নিয়ে কাজ করতে হয় তখন ক্লায়েন্ট সার্ভার নেটওয়ার্কের মাধ্যমে তা সার্ভার থেকে এপ্লিকেশন চালানোর সুবিধা দেয়া যায়।

প্রশ্ন-৩. ৯পি বলতে কী বোঝায়?

উত্তরঃ পি একটি নেটওয়ার্ক প্রোটোকল যা বেল ল্যাবস দ্বারা তৈরি করা হয়েছে যা প্ল্যান সিস্টেমের উপাদানগুলিকে সংযোগ করার উপায় হিসাবে কাজ করে। প্ল্যান সিস্টেম বিতরিত বা বণ্টিত ওএস যা গবেষণা উদ্দেশ্যে একটি প্ল্যাটফর্ম হিসাবে পরিবেশন করার জন্য ডিজাইন করা হয়েছে।

 এটি ফাইল সিস্টেমের মাধ্যমে সকল সিস্টেম ইন্টারফেস প্রতিনিধিত্ব করে। ফাইলগুলি মূল বস্তু হিসাবে গণ্য করা হয় এবং উইন্ডোজ, নেটওয়ার্ক সংযোগ, প্রসেস এবং ব্যবহারকারীর ইন্টারফেস উপস্থাপন করার জন্য ব্যবহৃত হয়। এই শব্দটি প্ল্যান ৯ ফাইল সিস্টেম প্রোটোকল, ৯পি২০০০ বা স্টাইক্স নামেও পরিচিত।

প্রশ্ন-৪. মিডি এর পূর্ণরূপ কি?

উত্তর : মিডি এর পূর্ণরূপ হচ্ছে- Musical Instrument Digital Interface।

প্রশ্ন-৫. পজিশনাল সংখ্যা পদ্ধতি  কি?

উত্তর : যে সংখ্যা পদ্ধতি প্রকাশ করার জন্য সংখ্যা পদ্ধতিতে ব্যবহৃত মৌলিক চিহ্ন, বেজ বা ভিত্তি এবং এর অবস্থান বা স্থানীয় মান প্রয়োজন হয় তাই পজিশনাল সংখ্যা পদ্ধতি।

আশা করি এই পোস্টটি আপনার অনেক ভালো লেগেছে। এর সাথে নিরাপত্তা বলতে কী বুঝ বিষয়টিও আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছু উপকার পান, তাহলে আপনার বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবেন না।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন