বাস্তুতান্ত্রিক বৈচিত্র্য কাকে বলে? বাস্তুতান্ত্রিক বৈচিত্র্যের বৈশিষ্ট্য |

বাস্তুতান্ত্রিক বৈচিত্র্য কাকে বলে? বাস্তুতান্ত্রিক বৈচিত্র্যের বৈশিষ্ট্য:  আসসালামু আলাইকুম, আমি লিছা, আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি কিছু গুরুত্বপূর্ণ লেখা। আমি জানি আপনারা “বাস্তুতান্ত্রিক বৈচিত্র্য কাকে বলে? বাস্তুতান্ত্রিক বৈচিত্র্যের বৈশিষ্ট্য” বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। তাহলে আপনি এখন সঠিক পোস্ট এ আছেন। এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

বাস্তুতান্ত্রিক বৈচিত্র্য কাকে বলে? বাস্তুতান্ত্রিক বৈচিত্র্যের বৈশিষ্ট্য

বাস্তুতান্ত্রিক বৈচিত্র্য কাকে বলে?  

পৃথিবীর বিভিন্ন বাস্তুতন্ত্রগুলির মধ্যে যে উদ্ভিদ ও প্রাণীগত বিভিন্নতা রয়েছে, তাকেই বাস্তুতান্ত্রিক বৈচিত্র্য বলে।

 উদাহরণ স্বরূপ বলা যায়– অরন্যের বাস্তুতন্ত্র, তৃনভূমির বাস্তুতন্ত্র, মরুভূমির বাস্তুতন্ত্র, জলাভূমির বাস্তুতন্ত্র।

বাস্তুতান্ত্রিক বৈচিত্র্যের বৈশিষ্ট্য

জৈব ও অজৈব পরিবেশের উপাদানের পার্থক্য ও আন্তঃপ্রক্রিয়ায় পৃথক পৃথক বাস্তুতান্ত্রিক বৈচিত্র্য গড়ে ওঠে।

বিভিন্ন বাস্তুতন্ত্রে ভিন্ন ভিন্ন প্রজাতি, প্রজাতির জিনগত পার্থক্য ও একই প্রজাতির অভিযোজন এবং অভিব্যক্তির ক্ষেত্রে পার্থক্য লক্ষ করা যায়।

প্রাকৃতিক পরিবেশের উপাদানের সরবরাহ বিভিন্ন মাত্রায় হওয়ায় একই ভৌগলিক অঞ্চলে অবস্থানকারী বিভিন্ন বাস্তুতন্ত্রের শক্তি অর্জন, স্থানান্তর ও ব্যবহার ভিন্ন মাত্রায় হয়ে থাকে।

কিছু কিছু প্রজাতির একটি নির্দিষ্ট বাসস্থলে বসবাস সত্ত্বেও তাদের বাস্তুতান্ত্রিক নিচ্ (Niche) পার্শ্ববর্তী বাস্তুতন্ত্রের ওপর অনেকাংশে নির্ভরশীল।

একই বাস্তুতন্ত্রে বসবাসকারী বিভিন্ন প্রজাতির মধ্যে ফিডব্যাক প্রক্রিয়ার মাধ্যমে বাস্তুতন্ত্রের ভারসাম্য বজায় থাকে ও নির্দিষ্ট প্রজাতি ধারাবাহিকভাবে ক্লাইমেক্স স্তরে অভিযোজিত বা স্থানান্তরিত হয়।


আশা করি এই পোস্টটি আপনার অনেক ভালো লেগেছে। এর সাথে বাস্তুতান্ত্রিক বৈচিত্র্য কাকে বলে? বাস্তুতান্ত্রিক বৈচিত্র্যের বৈশিষ্ট্য বিষয়টিও আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছু উপকার পান, তাহলে আপনার বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবেন না।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন