রড বা লুবব্রিকেন্টের গায়ে লেখা থাকে 500W বা 60 W, এর ব্যাখ্যাটা কি কেউ বলতে পারবেন

আজকে আমরা সিভিল ইঞ্জিনিয়ার ভাইদের জন্য নিয়ে এসেছি “রড বা লুবব্রিকেন্টের গায়ে লেখা থাকে 500W বা 60 W, এর ব্যাখ্যাটা কি কেউ বলতে পারবেন”। আসা করি আপনাদের এই টপিক পছন্দ হবে। তো চলুন পড়া যাক:

রড বা লুবব্রিকেন্টের গায়ে লেখা থাকে 500W বা 60 W, এর ব্যাখ্যাটা কি কেউ বলতে পারবেন


রডের গায়ে 500W লিখা থাকে, কি বুঝায় -

500W এক ধরনের TMT (Thermo Mechanically Treated steel) রড। যা সকল কন্সট্রাকশান কজের জন্য উপযোগী।

এখানে W দ্বারা weldable বুঝায়, অর্থাৎ ঝালাই হবার যোগ্য। 500 দ্বারা রডের Yield Strength বা লোড বহনের ক্ষমতা বুঝায়। যা প্যাস্কেলে পরিমাপ করা হয়। আর এ রডের লোড বা পীড়ন বহনের শক্তি হলো 500 প্যাস্কেল।

লুব্রিকেন্টের বোতলের গায়ে 60W লিখা থাকে, কি বুঝায় -

লুব্রিকেন্টের বোতলের গায়ে লিখা 60W সংখ্যাগুলি - যথাক্রমে 60 তেলের সান্দ্রতা(viscosity) এবং W - winter বা শীতকাল বুঝায়।


সোসাইটি অফ অটোমোটিভ ইঞ্জিনিয়ার্স (SAE) তাদের সান্দ্রতা বৈশিষ্ট্য অনুসারে মোটর তেল গ্রেডিংয়ের জন্য একটি সংখ্যাসূচক কোড সিস্টেম প্রতিষ্ঠা করেছেন। যেহেতু তাপমাত্রার সাথে তেলটির সান্দ্রতা পরিবর্তিত হয়, ইঞ্জিন সুরক্ষার জন্য বিভিন্ন গ্রেডের লুব্রিকেন্টের আবিষ্কার হয় তাপমাত্রা অনুযায়ী ব্যবহারের জন্য। এজন্য আপনি লেবেলে এরকম কিছু দেখতে পাবেন: SAE 10W-40।

একটি 10W-40 উদাহরণস্বরূপ, W এর আগে সংখ্যাটি নিম্ন বা কম তাপমাত্রায় তেলের সান্দ্রতা বর্ণনা করে। সংখ্যাটি যত কম হবে, তেল তত পাতলা হবে, তেলের শীতল তাপমাত্রা ভালো হবে বা ঠান্ডায় ইঞ্জিন শুরুর ভালো পারফরম্যান্স দেখাবে বা স্টার্ট নেবে।

W এর আগে সংখ্যাটি ইঞ্জিনের স্বাভাবিক অপারেটিং তাপমাত্রায় তেল কত ঘন তা বর্ণনা করে। SAE তাদের সান্দ্রতা স্কেলে 5 থেকে 50 মাত্রা রেখেছে যেখানে বড় সংখ্যা উচ্চ সান্দ্রতা নির্দেশ করে।

W এর পরের সংখ্যাটি 40 এর সহজ অর্থ হলো তেলটির সান্দ্রতার সীমা, 100°C বা 212°F তাপমাত্রায় বা তার থেকে বেশি তাপমাত্রায় উতপ্ত হলে তেলটি কত ভালো প্রবাহিত হবে।

SAE 5W-30 এবং 10W-40 এর মতো মাল্টিগ্র্যাড তেলগুলি ব্যাপকভাবে ব্যবহৃত হয়। কারণ তীব্র গরম বা ঠান্ডা অবস্থায় এগুলি নিম্ন তাপমাত্রায় সুন্দরভাবে প্রবাহিত হবার জন্য পর্যাপ্ত পাতলা এবং উচ্চ তাপমাত্রায় সন্তোষজনকভাবে সঞ্চালনের জন্য যথেষ্ট ঘন হতে হয়।

অন্য কথায়, আপনি ফিনল্যান্ডে (0W / 5W-30) নাকি নাইজেরিয়া (5W / 10W / 15W40 বা এমনকি 20W50) বসবাস করছেন তার উপর নির্ভর করে লুব্রিকেন্টের সান্দ্রতার পছন্দের ব্যাপারটি আলাদা হবে।

দয়া করে মনে রাখতে হবে যে গাড়ির প্রয়োজনীয়তাগুলি পৃথক হতে পারে তাই সঠিক সান্দ্রতা গ্রেডের জন্য গাড়ির হ্যান্ডবুকের সাথে মিলিয়ে পরামর্শ গ্রহন বা লুব্রিকেন্ট ব্যবহার করতে হবে।

আশা করি আপনারা রড বা লুবব্রিকেন্টের গায়ে লেখা থাকে 500W বা 60 W, এর ব্যাখ্যাটা কি কেউ বলতে পারবেন, টপিকটি বুঝতে পেরেছেন। যদি এই পোস্ট টি আপনার উপকারে আসে তা হলে শেয়ার করতে ভুলবেন না

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন