ল্যান্ডফিল বা ভরাটকরণ কি? 2023

ল্যান্ডফিল বা ভরাটকরণ কি:  আসসালামু আলাইকুম, আমি লিছা, আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি কিছু গুরুত্বপূর্ণ লেখা। আমি জানি আপনারা “ল্যান্ডফিল বা ভরাটকরণ কি” বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। তাহলে আপনি এখন সঠিক পোস্ট এ আছেন। এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

ল্যান্ডফিল বা ভরাটকরণ কি?

ল্যান্ডফিল (Landfill) বা ভরাটকরণ হল বর্জ্য ব্যবস্থাপনার একটি পদ্ধতি। এই পদ্ধতি অনুসারে বর্জ্য পদার্থকে কোনো নীচু জমিতে বা পরিত্যাক্ত খনিতে বা মাটি কেটে তৈরি করা কোনো বিরাট গর্তে জমা করা হয়। কালক্রমে জায়গাটি বর্জ্য পদার্থে ভরতি হয়ে গেলে, ওই স্থানটিকে অন্তত এক মিটার গভীর মাটি দিয়ে চাপা দিতে হয়। এতে বর্জ্য পদার্থের বিয়োজন দ্রুত হয়। দুর্গন্ধ কম হয়। শিয়াল-কুকুর প্রভৃতি প্রাণী জমে থাকা ময়লা মতুর্দিকে ছড়াতে পারে না। দৃশ্যদূষণ কম হয়। জনস্বাস্থ্য নিরাপদ হতে পারে।

কলকাতা শহরের ল্যান্ডফিল সাইট কোথায় অবস্থিত?

কলকাতা শহরে প্রতিদিন 3500 - 3700 টন মিউনিসিপ্যাল সলিড ওয়েস্ট (MSW) উৎপন্ন করে তার প্রায় সবটাই পূর্ব কলকাতার ধাপা-তে জমা করা হয়। অর্থাৎ ধাপা হল কলকাতার ডাম্পিং এরিয়া  বা ল্যান্ডফিল সাইট ।

আশা করি এই পোস্টটি আপনার অনেক ভালো লেগেছে। এর সাথে ল্যান্ডফিল বা ভরাটকরণ কি বিষয়টিও আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছু উপকার পান, তাহলে আপনার বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবেন না।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন