ইন্টারলকিং ব্লক কি? 2023

আজকে আমরা সিভিল ইঞ্জিনিয়ার ভাইদের জন্য নিয়ে এসেছি “ইন্টারলকিং ব্লক”। আসা করি আপনাদের এই টপিক পছন্দ হবে। তো চলুন পড়া যাক:

ইন্টারলকিং ব্লক কি?

নদীর ড্রেজড সয়েলের সাথে আনুপাতিক হারে সিমেন্ট ও সয়েল মিশিয়ে চাপ প্রয়োগ করে এই ব্লক প্রস্তুত করা হয়। এতে আলাদা মর্টারের বদলে নির্দিষ্ট দূরত্বে আনুভূমিক রড স্থাপন করে সংযোগ দেওয়া হয়। এর সুবিধাগুলো- মর্টারের প্রয়োজন হয় না। নির্মাণের সময় কম লাগে। নির্মাণের খরচ কমে যায় অনেকটাই। মেশিনের সাহায্য ছাড়াও ম্যানুয়াল পদ্ধতিতে তৈরি করা যায় এদের। বড় কারখানা থেকে শুরু করে ছোট নির্মাণ সাইট, সব জায়গাতেই ডিজাইন ও আকৃতি ভেদে কংক্রিট ব্লক বানানো সম্ভব। তবে মেশিনের মাধ্যমে অল্প সময়ে ও অল্প ব্যয়ে অনেক ব্লক উৎপাদন করা যায়। 


বাসায় তৈরি ফর্মা বা মেশিনের সাহায্যে দিনে ১০০টি ব্লক তৈরি করা সম্ভব। আর বড় বড় কোম্পানির প্লান্টে প্রতিদিন ৮০ হাজার থেকে ১ লাখ পর্যন্ত ব্লক উৎপাদন সম্ভব। আমাদের পাশ্ববর্তী দেশ ভারতসহ বিভিন্ন দেশে পরিবেশ দূষণ বিবেচনায় ইট ভাটার ব্যাপারে কঠোর পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। বাংলাদেশেও Sustainable Development Goals (SDG) বাস্তবায়নে, পরিবেশের দিক থেকে কংক্রিট ব্লকের ব্যবহার একটি মূল্যবান পদক্ষেপ হতে পারে। এতে যেমন নির্মাণ ব্যয় কমে আসবে, তেমনই এসব ব্লক তৈরির কাজে দেশের অনেক মানুষের কর্মসংস্থানসহ দেশের ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য সৃষ্টি হবে অপার সম্ভাবনা।


আশা করি আপনারা ইন্টারলকিং ব্লক, টপিকটি বুঝতে পেরেছেন। যদি এই পোস্ট টি আপনার উপকারে আসে তা হলে শেয়ার করতে ভুলবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন