এস্টার কাকে বলে? 2023 | রসায়ন বিষয়ের আরও প্রশ্ন ও উত্তর

এস্টার কাকে বলে:  আসসালামু আলাইকুম, আমি লিছা, আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি কিছু গুরুত্বপূর্ণ লেখা। আমি জানি আপনারা “এস্টার কাকে বলে” বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। তাহলে আপনি এখন সঠিক পোস্ট এ আছেন। এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

এস্টার কাকে বলে ?


জৈব এসিডের কার্বক্সিলিক গ্রুপের হাইড্রক্সিল গ্রুপ অ্যালকক্সি গ্রুপ (–OR) দ্বারা প্রতিস্থাপিত হলে এস্টার উৎপন্ন হয়।

সাধারণত জৈব এসিড ও অ্যালকোহল বিক্রিয়া করে এস্টার উৎপন্ন করে। সুতরাং জৈব এসিড ও অ্যালকোহলের বিক্রিয়ায় উৎপন্ন যৌগকে এস্টার বলে


(Chemistry) রসায়ন  বিষয়ের আরও প্রশ্ন ও উত্তর

প্রশ্ন-১। গাঢ় এসিড এবং ক্ষার বিপদজনক কেন?

উত্তর : গাঢ় এসিড এবং ক্ষার বিপদজনক কারণ গাঢ় এসিড জলীয় দ্রবণে দ্রবীভূত হয়ে অধিক পরিমাণ হাইড্রোজেন আয়ন (H+) এবং গাঢ় ক্ষার জলীয় দ্রবণে দ্রবীভূত হয়ে অধিক পরিমাণ হাইড্রোক্সাইড আয়ন (OH-) উৎপন্ন করে তাই এগুলো বিপদজনক।

প্রশ্ন-২। পলিথিন কী? পলিথিনের সংকেত

উত্তরঃ পলিথিন সাদা, অস্বচ্ছ ও শক্ত প্লাস্টিক পদার্থ, যার রাসায়নিক সংকেত হচ্ছে–(C2H4)n। এটি একটি অপচনশীল জৈব যৌগ। উচ্চচাপ ও প্রায় 200°C তাপমাত্রায় নিকেল (Ni) প্রভাবকের উপস্থিতিতে ইথিলিনের অসংখ্য অণু পরস্পর সংযুক্ত হয়ে পলিথিন নামক পলিমার উৎপন্ন করে।

প্রশ্ন-৩। তন্তু কী?

উত্তরঃ তন্তু এক ধরনের জৈব যৌগ যা রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে বিভিন্ন যৌগ থেকে তৈরি করা হয়। টেক্সটাইল ফেব্রিক্স শিল্পে পোশাক তৈরিতে এটি ব্যবহার করা হয়।

প্রশ্ন-৪। প্রাকৃতিক পলিমার কাকে বলে?

উত্তরঃ যে সকল পলিমার প্রকৃতিতে পাওয়া যায়, সে সকল পলিমারকে প্রাকৃতিক পলিমার বলে। উদ্ভিদ, প্রাণী ও খনিজ উৎস হতে পাওয়া পলিমারসমূহকে বলা হয় প্রাকৃতিক পলিমার। যেমন : পাট, রাবার, উল, সিল্ক, সুতি, কাপড়, ফাইবার ইত্যাদি।

প্রশ্ন-৫। উইলিয়ামসন সংশ্লেষণ বিক্রিয়া কি?

উত্তরঃ উইলিয়ামসন সংশ্লেষণ বিক্রিয়া হলো সোডিয়াম অ্যালকক্সাইডকে অ্যালকোহলীয় দ্রবণে অ্যালকাইল হ্যালাইডসহ উত্তপ্ত করে অ্যালকক্সি অ্যালকেন বা ইথার তৈরির প্রক্রিয়া।

প্রশ্ন-৬। IUPAC এর পূর্ণরূপ কি? IUPAC বলতে কী বোঝায়?

উত্তরঃ IUPAC এর পূর্ণরূপ হলাে International Union of Pure and Applied Chemistry অর্থাৎ আন্তর্জাতিক রসায়ন ও ফলিত রসায়ন সংস্থা। এ সংস্থা জৈব যৌগের নামকরণের জন্য একটি উপযােগী বিধিমালা প্রণয়ন করে।


প্রশ্ন-৭। পাইরোলাইসিস কাকে বলে?

উত্তরঃ বায়ুর অনুপস্থিতিতে উচ্চ তাপমাত্রায় পেট্রোলিয়ামকে বিয়োজিত করার প্রক্রিয়াকে পাইরোলাইসিস বলে।


প্রশ্ন-৮। মোম পোড়ালে কী ঘটে?

উত্তরঃ মোম একটি উচ্চ আণবিক ভরবিশিষ্ট হাইড্রোকার্বন। মোম বায়ুর অক্সিজেনে পোড়ালে তাপ ও আলো পাওয়া যায়। মোম, পোড়ালে প্রথমে মোমের গলন হয় যা ভৌত পরিবর্তন এরপর মোমের জ্বলন হয় যা রাসায়নিক পরিবর্তন। মূলত আমরা জ্বলন্ত মোম থেকে তাপ ও আলোক শক্তি পেয়ে থাকি।

মোম + O2 → CO2 + H2O + শক্তি (তাপ + আলো)

প্রশ্ন-৯। ক্যাটিনেশন কি?

উত্তরঃ ক্যাটিনেশন হলো কার্বন পরমাণুর অন্যতম প্রধান ধর্ম। এ ধর্মের কারণে কার্বন পরমাণুসমূহ পরস্পর একের পর এক যুক্ত হয়ে সরল শিকল, শাখা শিকল, বদ্ধ শিকল, শিকলযুক্ত বলয় ইত্যাদি অগণিত জৈব যৌগ গঠন করে থাকে।

প্রশ্ন-১০। বায়ু অণু বা প্রাণ অণু কাকে বলে?

উত্তরঃ যে জৈব অণুসমূহ কোষের ভেতরে অবস্থান করে বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গের নির্দিষ্ট কার্যধারা চালু রাখে তাদেরকে বায়ু অণু বা প্রাণ অণু বলে। যেমনঃ অ্যামাইনো এসিড, উচ্চতর ফ্যাটি এসিড, গ্লুকোজ, নিউক্লিয়োটাইড ইত্যাদি।


আশা করি এই পোস্টটি আপনার অনেক ভালো লেগেছে। এর সাথে এস্টার কাকে বলে বিষয়টিও আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছু উপকার পান, তাহলে আপনার বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবেন না।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন