পর্যায় সারণির সুবিধা কি?- রসায়ন [Update]

পর্যায় সারণির সুবিধা কি?: আসসালামু আলাইকুম, আমি মিমিয়া, আমি তোমাদের chemistry আপু। আমি জানি তোমরা পর্যায় সারণির সুবিধা কি? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করেছ। 

তাই তোমাদের আপু, তোমাদের জন্য নিয়ে এসেছে এই  কাঙ্খিত বিষয়টি।

পর্যায় সারণির সুবিধা কি?

পর্যায় সারণির সুবিধা কি?

পর্যায় সারণি আবিষ্কারের পূর্বে মৌলসমূহের ধর্ম গুলি আলাদা আলাদা ভাবে মনে রাখতে হতো। এতে করে মৌলসমূহের ধর্ম মনে রাখা বেশ কষ্টসাধ্য ছিল। মৌল গুলির ধর্ম সহজ মনে রাখার জন্য বিভিন্ন বিজ্ঞানী মৌলসমূহকে তাদের ধর্ম অনুসারে সাজানোর চেষ্টা করেন। পরবর্তীতে ১৮৬৯ খ্রিস্টাব্দে রাশিয়ান বিজ্ঞানী মেন্ডেলিফ একই ধর্ম বিশিষ্ট মৌল সমূহকে একই গ্রুপে রেখে মৌল সমূহের জন্য পর্যায় সারণি আবিষ্কার করেন।

এখন পর্যন্ত আবিষ্কৃত মৌলের সংখ্যা 118 টি। 

আমরা যদি প্রতিটি মৌলের চারটি ভৌত ধর্ম  এবং  চারটি  রাসায়নিক ধর্ম মনে রাখি তবে 118 মৌলের ধর্ম হবে = 118 x ( 4 + 4) = 944 টি। এতগুলো ধর্ম মনে রাখা অসম্ভব। কিন্তু পর্যায় সারণি সে কাজটিকে অনেক সহজ করে দিয়েছে। পর্যায় সারণিতে 18 টি গ্রুপ এবং 7টি পর্যায় আছে। প্রতিটি গ্রুপের সাধারণ ধর্ম জানা থাকলে 118 টি মৌলের ভৌত ও রাসায়নিক ধর্ম সম্পর্কে মোটামুটি ধারণা লাভ করা যায়। 

কাজেই মৌল সমূহের ধর্ম সহজে মনে রাখার জন্য পর্যায় সারণি অনেক গুরুত্বপূর্ণ।


বন্ধুরা আশা করি এই পোস্টটি তোমাদের অনেক ভালো লেগেছে। এর সাথে পর্যায় সারণির সুবিধা কি? বিষয়টিও তোমরা বুঝতে পেরেছ। যদি এই পোস্টটি থেকে কিছুটা হলেও উপকৃত হও, তাহলে তোমাদের বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবে না। ধন্যবাদ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন