নিষ্ক্রিয় গ্যাস কাকে বলে। নিষ্ক্রিয় গ্যাস গুলি নিষ্ক্রিয় কেন?- রসায়ন [Update]

নিষ্ক্রিয় গ্যাস কাকে বলে। নিষ্ক্রিয় গ্যাস গুলি নিষ্ক্রিয় কেন?: আসসালামু আলাইকুম, আমি মিমিয়া, আমি তোমাদের chemistry আপু। আমি জানি তোমরা নিষ্ক্রিয় গ্যাস কাকে বলে। নিষ্ক্রিয় গ্যাস গুলি নিষ্ক্রিয় কেন? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করেছ। 

তাই তোমাদের আপু, তোমাদের জন্য নিয়ে এসেছে এই  কাঙ্খিত বিষয়টি।

নিষ্ক্রিয় গ্যাস কাকে বলে। নিষ্ক্রিয় গ্যাস গুলি নিষ্ক্রিয় কেন?নিষ্ক্রিয় গ্যাস কাকে বলে। নিষ্ক্রিয় গ্যাস গুলি নিষ্ক্রিয় কেন?

নিষ্ক্রিয় গ্যাস কাকে বলে। নিষ্ক্রিয় গ্যাস গুলি নিষ্ক্রিয় কেন?

নিষ্ক্রিয় গ্যাসঃ  পর্যায় সারণির যেসব মৌলের পরমাণু সমূহ ইলেকট্রন আদান, প্রদান বা শেয়ারের মাধ্যমে বন্ধন গঠন করে না তাদেরকে নিষ্ক্রিয় গ্যাস বলা হয়। 

পর্যায় সারণির 18 নম্বর গ্রুপে এদের অবস্থান। নিষ্ক্রিয় গ্যাস গুলি হচ্ছে হিলিয়াম (He), নিয়ন (Ne), আর্গন (Ar),  ক্রিপ্টন(Kr), জেনন (Xe), রেডন (Rn).


নিষ্ক্রিয় গ্যাস গুলি নিষ্ক্রিয় কেনঃ  নিষ্ক্রিয় গ্যাস গুলির ইলেকট্রন বিন্যাস করলে দেখা যায় হিলিয়াম ব্যতীত অন্য নিষ্ক্রিয় গ্যাস গুলোর সর্ববহিঃস্থ শক্তিস্তরে অষ্টক পূর্ণ থাকে। নিষ্ক্রিয় মৌল সমূহের সর্বশেষ শক্তিস্তরে অষ্টক পুর্ণ থাকায় নিষ্ক্রিয় মৌল সমূহ যথেষ্ট স্থিতিশীল থাকে। ফলে এসব মৌল সমূহ সহজে কোন বিক্রিয়ায় অংশগ্রহণ করে না। সর্ববহিঃস্থ স্তরে ইলেকট্রন দ্বারা অষ্টক পূর্ণ থাকে যা অত্যন্ত সুস্থিত। এ সুস্থিত ইলেকট্রন বিন্যাস ভাঙ্গতে অনেক শক্তির প্রয়োজন হয়। তাই স্বাভাবিক অবস্থায় নিষ্ক্রিয় মৌল সমূহ অন্য কোন মৌলের সাথে যুক্ত হয় না। 

অর্থাৎ বহিঃস্থ স্তরে সুবিন্যাস্ত ইলেকট্রন বিন্যাসের কারণে নিষ্ক্রিয় মৌল সমূহ নিষ্ক্রিয় হয়।

এদের ইলেকট্রন বিন্যাসঃ

He (2) --> 1s²

Ne (10) --> 1s² 2s² 2p⁶

Ar (18) --> 1s² 2s² 2p⁶ 3s² 3p⁶

Kr (36) --> 1s² 2s² 2p⁶ 3s² 3p⁶ 3d¹º 4s² 4p⁶

Xe (54)--> [Kr ] 4d¹º 5s² 5p⁶

Rn (86)--> [Xe ] 4f¹⁴ 5d¹º 6s² 6p⁶

হিলিয়াম এর নিষ্ক্রিয়তার কারণঃ হিলিয়াম একটি নিষ্ক্রিয় গ্যাস। কারণ, হিলিয়ামের ইলেকট্রন বিন্যাসে  1s অরবিটাল ইলেকট্রন দ্বারা পূর্ণ থাকে। প্রথম পর্যায়ের ক্ষেত্রে অন্য কোন অরবিটাল না থাকায় এবং s - অরবিটাল ইলেকট্রন দ্বারা পূর্ণ থাকায় হিলিয়াম মৌলটি অন্য কোন মৌল এমনকি আরেকটি হিলিয়াম এর সাথে যুক্ত হতে পারে না। ইলেকট্রন দান বা গ্রহণ এবং শেয়ারের মাধ্যমে যৌগ গঠন করতে পারে না বলে হিলিয়াম একটি নিষ্ক্রিয় গ্যাস।

118  নম্বর নিষ্ক্রিয় গ্যাস ওগানেসন (Oganesson).   এর প্রতীক Og.


বন্ধুরা আশা করি এই পোস্টটি তোমাদের অনেক ভালো লেগেছে। এর সাথে নিষ্ক্রিয় গ্যাস কাকে বলে। নিষ্ক্রিয় গ্যাস গুলি নিষ্ক্রিয় কেন? বিষয়টিও তোমরা বুঝতে পেরেছ। যদি এই পোস্টটি থেকে কিছুটা হলেও উপকৃত হও, তাহলে তোমাদের বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবে না। ধন্যবাদ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন