প্রত্যেকের জন্য রসায়ন জ্ঞান থাকা প্রয়োজন কেন?- রসায়ন [Update]

প্রত্যেকের জন্য রসায়ন জ্ঞান থাকা প্রয়োজন কেন?: আসসালামু আলাইকুম, আমি মিমিয়া, আমি তোমাদের chemistry আপু। আমি জানি তোমরা প্রত্যেকের জন্য রসায়ন জ্ঞান থাকা প্রয়োজন কেন? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করেছ। 

তাই তোমাদের আপু, তোমাদের জন্য নিয়ে এসেছে এই  কাঙ্খিত বিষয়টি।

প্রত্যেকের জন্য রসায়ন জ্ঞান থাকা প্রয়োজন কেন?

প্রত্যেকের জন্য রসায়ন জ্ঞান থাকা প্রয়োজন কেন?

আমরা প্রতিনিয়ত রসায়নকে ব্যবহার করে শ্বাস-প্রশ্বাসে অক্সিজেনের গ্রহণ ও কার্বন ডাই অক্সাইড ত্যাগ করি। স্টার্চ জাতীয় খাবার ভাত, রুটি, আলু খেয়ে থাকি। রোগ থেকে পরিত্রান পাওয়ার জন্য ওষুধ সেবন করে থাকি। এই ওষুধগুলো রাসায়নিক পদার্থ। কৃষি কাজের উৎপাদন বৃদ্ধির জন্য রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহার করা হয়। এছাড়া প্লাস্টিকের বিভিন্ন জিনিসপত্র ব্যবহার করে থাকি। সকালবেলা ঘুম থেকে উঠে ব্রাশ করা, পানির ব্যবহার করা, সাবান-শ্যাম্পু, খাতা -কলম, ইত্যাদি যেটি ব্যবহার করি না কেন সবকিছুতেই রসায়ন আছে। এছাড়া বিভিন্ন দাহ্য পদার্থ, অ্যাসিড, ভারী ধাতুর ক্ষতিকর দিকগুলো জানা প্রয়োজন। রসায়নের মাধ্যমে আমরা জানতে পারি কোন রাসায়নিক পদার্থটি আমাদের জন্য উপকারী এবং কোনটি ক্ষতিকর।


বন্ধুরা আশা করি এই পোস্টটি তোমাদের অনেক ভালো লেগেছে। এর সাথে প্রত্যেকের জন্য রসায়ন জ্ঞান থাকা প্রয়োজন কেন? বিষয়টিও তোমরা বুঝতে পেরেছ। যদি এই পোস্টটি থেকে কিছুটা হলেও উপকৃত হও, তাহলে তোমাদের বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবে না। ধন্যবাদ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন