নিউক্লিয়ার বিক্রিয়া বলতে কি বুঝ?- রসায়ন [Update]

নিউক্লিয়ার বিক্রিয়া বলতে কি বুঝ?: আসসালামু আলাইকুম, আমি মিমিয়া, আমি তোমাদের chemistry আপু। আমি জানি তোমরা নিউক্লিয়ার বিক্রিয়া বলতে কি বুঝ? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করেছ। 

তাই তোমাদের আপু, তোমাদের জন্য নিয়ে এসেছে এই  কাঙ্খিত বিষয়টি।

নিউক্লিয়ার বিক্রিয়া বলতে কি বুঝ?

নিউক্লিয়ার বিক্রিয়া বলতে কি বুঝ?

নিউক্লিয়ার বিক্রিয়াঃ উচ্চগতিসম্পন্ন কোন কণা দ্বারা অন্য কোন নিউক্লিয়াসকে ভেঙ্গে অপর কোন পরমাণুর নিউক্লিয়াসে পরিণত করাকে নিউক্লিয়ার বিক্রিয়া বলে।

 

নিউক্লিয়ার বিক্রিয়ায় পরমাণুর নিউক্লিয়াসের পরিবর্তনের কারণে ভিন্ন ধর্ম বিশিষ্ট অপর পরমানুর নিউক্লিয়াস গঠিত হয়। ফিউশন ও ফিশন বিক্রিয়া দুটি নিউক্লিয় বিক্রিয়া।

 

ফিউশনঃ ছোট ছোট নিউক্লিয়াস গুলি পরস্পরের সাথে যুক্ত হয়ে অপেক্ষাকৃত বৃহৎ আকারের নিউক্লিয়াস গঠন করাকে নিউক্লিয় ফিউশন বিক্রিয়া বলে।


₁²H + ₁³H -------> ₂⁴He + ₀¹n + E


নিউক্লিয় ফিউশন বিক্রিয়ার মাধ্যমে সূর্যের তাপের সৃষ্টি হয়। ফিউশন বিক্রিয়ার মাধ্যমে হাইড্রোজেন বোমা তৈরি করা হয়।


ফিশন বিক্রিয়াঃ বড় নিউক্লিয়াসকে ভেঙ্গে ক্ষুদ্র ক্ষুদ্র নিউক্লিয়াসে পরিণত করাকে নিউক্লিয় ফিশন বিক্রিয়া বলে। ফিউশন বিক্রিয়ার মাধ্যমে এটম বোমা তৈরি করা হয়।

₉₂²³⁵U +₀¹n ------->₃₆⁹²Kr                                +₅₆¹⁴¹Ba +3₀¹n +E

বন্ধুরা আশা করি এই পোস্টটি তোমাদের অনেক ভালো লেগেছে। এর সাথে নিউক্লিয়ার বিক্রিয়া বলতে কি বুঝ? বিষয়টিও তোমরা বুঝতে পেরেছ। যদি এই পোস্টটি থেকে কিছুটা হলেও উপকৃত হও, তাহলে তোমাদের বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবে না। ধন্যবাদ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন