কার্বন আয়নিক যৌগ গঠন করে না কেন?- রসায়ন [Update]

কার্বন আয়নিক যৌগ গঠন করে না কেন?: আসসালামু আলাইকুম, আমি মিমিয়া, আমি তোমাদের chemistry আপু। আমি জানি তোমরা কার্বন আয়নিক যৌগ গঠন করে না কেন? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করেছ। 

তাই তোমাদের আপু, তোমাদের জন্য নিয়ে এসেছে এই  কাঙ্খিত বিষয়টি।

কার্বন আয়নিক যৌগ গঠন করে না কেন?- রসায়ন [Update]

কার্বন আয়নিক যৌগ গঠন করে না কেন?

আয়নিক যৌগ ধাতব পরমাণু ও অধাতব পরমাণুর মধ্যে ইলেকট্রন আদান প্রদানের মাধ্যমে সৃষ্ট ক্যাটায়ন ও অ্যানায়ন মধ্যে স্থির বৈদ্যুতিক আকর্ষণ বলের মাধ্যমে গঠিত হয়। এক্ষেত্রে ধাতব পরমাণু সর্বোচ্চ তিনটি পর্যন্ত ইলেকট্রন দান করে ক্যাটায়ন গঠন করতে পারে। 

অপরদিকে অধাতব পরমাণু সর্বোচ্চ তিনটি পর্যন্ত ইলেকট্রন গ্রহণ করে অ্যানায়ন গঠন করতে পারে। কিন্তু কার্বনের ইলেকট্রন বিন্যাস করলে দেখা যায় এর সর্ববহিঃস্থ শক্তিস্তরে নিষ্ক্রিয় গ্যাস অপেক্ষা চারটি ইলেকট্রন কম থাকে।

             C(6) -----> 1s² 2s² 2p²

কার্বন একটি অধাতব পরমাণু হওয়ায় অষ্টক পূরণ করতে আরো চারটি ইলেকট্রন গ্রহণ করতে হবে। যা খুবই কষ্টসাধ্য ব্যাপার। তাই চারটি ইলেকট্রন গ্রহণ করে অষ্টক পূরণের চেয়ে 4টি ইলেকট্রন শেয়ার করে অষ্টক পূরণ করতে কম শক্তির প্রয়োজন হয়। 

এজন্য কার্বন আয়নিক বন্ধন গঠনের চেয়ে সমযোজী বন্ধন গঠনে অধিক আগ্রহী হয়। এ কারনে কার্বন সমযোজী বন্ধন গঠন করলেও আয়নিক বন্ধন গঠন করে না।

বন্ধুরা আশা করি এই পোস্টটি তোমাদের অনেক ভালো লেগেছে। এর সাথে কার্বন আয়নিক যৌগ গঠন করে না কেন? বিষয়টিও তোমরা বুঝতে পেরেছ। যদি এই পোস্টটি থেকে কিছুটা হলেও উপকৃত হও, তাহলে তোমাদের বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবে না। ধন্যবাদ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন