ফরমালিন, ভিনেগার, ক্লোরিনেশন, সোডা অ্যাস, সাবানায়ন, গ্লাস ক্লিনার,টয়লেট ক্লিনার, সাবান কাকে বলে- রসায়ন [Update]

ফরমালিন, ভিনেগার, ক্লোরিনেশন, সোডা অ্যাস, সাবানায়ন, গ্লাস ক্লিনার,টয়লেট ক্লিনার, সাবান কাকে বলে: আসসালামু আলাইকুম, আমি মিমিয়া, আমি তোমাদের chemistry আপু। আমি জানি তোমরা ফরমালিন, ভিনেগার, ক্লোরিনেশন, সোডা অ্যাস, সাবানায়ন, গ্লাস ক্লিনার,টয়লেট ক্লিনার, সাবান কাকে বলে বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করেছ। 

তাই তোমাদের আপু, তোমাদের জন্য নিয়ে এসেছে এই  কাঙ্খিত বিষয়টি।

ফরমালিন, ভিনেগার, ক্লোরিনেশন, সোডা অ্যাস, সাবানায়ন, গ্লাস ক্লিনার,টয়লেট ক্লিনার, সাবান কাকে বলে

ফরমালিন, ভিনেগার, ক্লোরিনেশন, সোডা অ্যাস, সাবানায়ন, গ্লাস ক্লিনার,টয়লেট ক্লিনার, সাবান কাকে বলে

ফরমালিনঃ  মিথান্যাল বা ফরমালডিহাইডের (H-CHO) 40% সম্পৃক্ত জলীয় দ্রবণকে ফরমালিন বলে।

 ভিনেগারঃ  ইথানোয়িক এসিডের বা অ্যাসিটিক এসিডের (CH₃COOH) 6% - 10% জলীয় দ্রবণকে ভিনেগার বা সিরকা বলে।

 ক্লোরিনেশনঃ  ব্লিচিং পাউডার পানিতে যোগ করলে জায়মান ক্লোরিন উৎপন্ন হয় যা জীবাণুকে ধ্বংস করে। ব্লিচিং পাউডার দ্বারা জীবাণু ধ্বংস করার প্রক্রিয়াকে ক্লোরিনেশন বলে।

 সোডা অ্যাসঃ  অনার্দ্র সোডিয়াম কার্বনেটকে সোডা অ্যাস বলে।

 সাবানায়নঃ  তেল বা চর্বি কে কস্টিক সোডা বা কস্টিক পটাশ দ্বারা আর্দ্র বিশ্লেষণ করে সাবান তৈরির প্রক্রিয়াকে সাবানায়ন বলে।

 গ্লাস ক্লিনারঃ  গ্লাস ক্লিনার পরিষ্কার করার জন্য যে পরিস্কারক দ্রব্য ব্যবহার করা হয় তাকে গ্লাস ক্লিনার বলে। গ্লাস ক্লিনার হিসেবে NH₃ দ্রবণ ব্যবহার করা হয়।

 টয়লেট ক্লিনারঃ  টয়লেট পরিষ্কার করার জন্য যে পরিষ্কারক ব্যবহার করা হয় তাকে টয়লেট ক্লিনার বলে। টয়লেট ক্লিনার হিসেবে NaOH ব্যবহার করা হয়।


সাবানঃ  উচ্চতর ফ্যাটি এসিডের সোডিয়াম বা পটাশিয়াম লবণকে সাবান বলে।


বন্ধুরা আশা করি এই পোস্টটি তোমাদের অনেক ভালো লেগেছে। এর সাথে ফরমালিন, ভিনেগার, ক্লোরিনেশন, সোডা অ্যাস, সাবানায়ন, গ্লাস ক্লিনার,টয়লেট ক্লিনার, সাবান কাকে বলে বিষয়টিও তোমরা বুঝতে পেরেছ। যদি এই পোস্টটি থেকে কিছুটা হলেও উপকৃত হও, তাহলে তোমাদের বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবে না। ধন্যবাদ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন