পানির খরতা কি?- রসায়ন [Update]

পানির খরতা কি?: আসসালামু আলাইকুম, আমি মিমিয়া, আমি তোমাদের chemistry আপু। আমি জানি তোমরা পানির খরতা কি? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করেছ। 

তাই তোমাদের আপু, তোমাদের জন্য নিয়ে এসেছে এই  কাঙ্খিত বিষয়টি।

পানির খরতা কি?

পানির খরতা কি?

পানিতে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন, ম্যাঙ্গানিজ এদের সাথে যদি ক্লোরাইড, বাই কার্বনেট, সালফেট ইত্যাদি লবণ দ্রবীভূত থাকে তাহলে ওই পানিকে খর পানি বলে।


পানির খরতা দুই ধরনের হয়।

স্থায়ী খরতা এবং অস্থায়ী খরতা।


অস্থায়ী খরতাঃ  পানিতে যদি ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, আয়রন, ম্যাঙ্গানিজ এদের সাথে বাই কার্বনেট লবণ দ্রবীভূত থাকে তাহলে ওই পানিকে অস্থায়ী খর পানি বলে।

পানির অস্থায়ী খরতা দূর করতে হলে পানিকে শুধু উত্তপ্ত করলেই অদ্রবণীয় কার্বনেট লবণ উৎপন্ন হয়। যা পাত্রের নিচে তলানি আকারে জমা হয়। এই তলানিকে ছাকনের মাধ্যমে পানিকে সহজেই খর মুক্ত করা যায়। অর্থাৎ অস্হায়ী খর পানি মৃদু পানিতে পরিণত হয়।

Mg(HCO₃)₂ ------>MgCO₃(s) + CO₂(g) +H₂O(l)


স্থায়ী খরতাঃ পানিতে ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ, আয়রন ইত্যাদির সাথে যদি ক্লোরাইড, সালফেট লবণ দ্রবীভূত থাকে তাহলে ওই পানিকে স্থায়ী খর পানি বলে।

পানির স্থায়ী খরতা সহজে দূর করা যায় না। স্থায়ী খরতা দূর করনের জন্য বিভিন্ন পদ্ধতি আছে। 

যেমনঃ পারমুটিট পদ্ধতি, সোডা অ্যাশ পদ্ধতি, আয়ন বিনিময় রেজিন পদ্ধতি। 

এর মধ্যে সোডা অ্যাশ পদ্ধতিতে স্থায়ী খরতা দূর করার জন্য, পানিতে সোডিয়াম কার্বনেট যোগ করলে ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, আয়রন এদের লবণের সাথে সোডিয়াম কার্বনেট বিক্রিয়া করে ক্যালসিয়াম কার্বনেট, ম্যাগনেসিয়াম কার্বনেট, আয়রন কার্বনেটের অধঃক্ষেপ উৎপন্ন করে।

CaSO₄ + Na₂CO₃ ---------> CaCO₃ + Na₂SO₄


ফলে পানি থেকে ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, ইত্যাদির ক্লোরাইড, সালফেট লবণ গুলি অপসারিত হয়। এর ফলে পানির স্থায়ী খরতা দূর করা সম্ভব।

খর পানিতে সাবান কাপড় পরিষ্কার করে না। কারণ খর পানিতে বিদ্যামান ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, আয়রন এদের সাথে সাবান বিক্রিয়া করে সাবানের অধঃক্ষেপ তৈরি করে। যার ফলে সাবানের অপচয় ঘটে। 

এজন্য খর পানিতে সাবান ভালো কাপড় পরিষ্কার করে না।

CaCl₂ + 2RCOONa ----->Ca(RCOO)₂ +2NaCl


বন্ধুরা আশা করি এই পোস্টটি তোমাদের অনেক ভালো লেগেছে। এর সাথে পানির খরতা কি? বিষয়টিও তোমরা বুঝতে পেরেছ। যদি এই পোস্টটি থেকে কিছুটা হলেও উপকৃত হও, তাহলে তোমাদের বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবে না। ধন্যবাদ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন