নিউক্লিয়ার ফিশন ও নিউক্লিয়ার ফিউশন বিক্রিয়া কি?- রসায়ন [Update]

নিউক্লিয়ার ফিশন ও নিউক্লিয়ার ফিউশন বিক্রিয়া কি?: আসসালামু আলাইকুম, আমি মিমিয়া, আমি তোমাদের chemistry আপু। আমি জানি তোমরা নিউক্লিয়ার ফিশন ও নিউক্লিয়ার ফিউশন বিক্রিয়া কি? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করেছ। 

তাই তোমাদের আপু, তোমাদের জন্য নিয়ে এসেছে এই  কাঙ্খিত বিষয়টি।

নিউক্লিয়ার ফিশন ও নিউক্লিয়ার ফিউশন বিক্রিয়া কি?

নিউক্লিয়ার ফিশন ও নিউক্লিয়ার ফিউশন বিক্রিয়া কি?

নিউক্লিয়ার ফিশন ঃ  যে নিউক্লিয়ার প্রক্রিয়ায় দ্রুত গতি সম্পন্ন কোন ক্ষুদ্র কণা দ্বারা কোন বড় এবং ভারী মৌলের নিউক্লিয়াস ভেঙ্গে ছোট ছোট মৌলের নিউক্লিয়াসে পরিণত হয় তাকে নিউক্লিয়ার ফিশন বিক্রিয়া বলে। 

যেমন- ইউরেনিয়াম-২৩৫ কে নিউট্রন কণা দ্বারা আঘাত করে বেরিয়াম-১৪১, ক্রিপ্টন - ৯২ এবং নিউট্রন কণা উৎপন্ন হয়। এ ধরনের বিক্রিয়ায় প্রচুর শক্তি উৎপন্ন হয়। পারমানবিক চুল্লিতে নিউক্লিয় ফিশন বিক্রিয়া সম্পন্ন করা হয়। পারমানবিক চুল্লির ভিতরে ফিশন বিক্রিয়ার ফলে যে সকল ক্ষুদ্র মৌল তৈরি হয় সেগুলো উচ্চ গতিসম্পন্ন হয়। এই উচ্চ গতিসম্পন্ন ক্ষুদ্র মৌলগুলো চুল্লির ভিতরে একে অন্যের সাথে এবং দেয়ালে প্রচণ্ড জোরে আঘাত করে ও প্রচুর তাপশক্তি উৎপন্ন করে। এই তাপ চুল্লি থেকে বের নিয়ে এসে সেই তাপ বাষ্প উৎপাদন প্রকোষ্ঠে চালনা করা হয়। এখন ঐ বাষ্পের সাহায্যে বিদ্যুৎ উৎপাদনের জন্য টারবাইন চালনা করে বিদ্যুৎ উৎপন্ন করা হয়। নিউক্লিয়ার ফিশন বিক্রিয়ার মাধ্যমে এটম বোমা তৈরি করা হয়।


নিউক্লিয়ার ফিউশন ঃ  যে নিউক্লিয়ার বিক্রিয়ায় ছোট ছোট নিউক্লিয়াসসমূহ একত্র হয়ে বড় নিউক্লিয়াস গঠন করে তাকে নিউক্লিয় ফিউশন বিক্রিয়া বলে। 

যেমন- হাইড্রোজেন ও টিট্রিয়াম যুক্ত হয়ে হিলিয়াম গঠন করে।  নিউক্লিয়ার ফিউশন বিক্রিয়ায় প্রচুর শক্তি উৎপন্ন হয়। সূর্যের মধ্যে এধরনের বিক্রিয়ার মাধ্যমে সূর্যের  তাপশক্তির সৃষ্টি হয়। নিউক্লিয়ার ফিউশন বিক্রিয়ার মাধ্যমে হাইড্রোজেন বোমা তৈরি করা হয়।


বন্ধুরা আশা করি এই পোস্টটি তোমাদের অনেক ভালো লেগেছে। এর সাথে নিউক্লিয়ার ফিশন ও নিউক্লিয়ার ফিউশন বিক্রিয়া কি? বিষয়টিও তোমরা বুঝতে পেরেছ। যদি এই পোস্টটি থেকে কিছুটা হলেও উপকৃত হও, তাহলে তোমাদের বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবে না। ধন্যবাদ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন