প্রশমন বিক্রিয়া- রসায়ন [Update]

প্রশমন বিক্রিয়া: আসসালামু আলাইকুম, আমি মিমিয়া, আমি তোমাদের chemistry আপু। আমি জানি তোমরা প্রশমন বিক্রিয়া বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করেছ। 

তাই তোমাদের আপু, তোমাদের জন্য নিয়ে এসেছে এই  কাঙ্খিত বিষয়টি।

প্রশমন বিক্রিয়া

প্রশমন বিক্রিয়া

যে বিক্রিয়ায় এসিড ও ক্ষার বিক্রিয়া করে লবণ ও পানি উৎপন্ন করে সেই বিক্রিয়াকে প্রশমন বিক্রিয়া বা এসিড ক্ষার বিক্রিয়া বলে।

যেমনঃ  হাইড্রোক্লোরিক এসিড ও সোডিয়াম হাইড্রোক্সাইড বিক্রিয়া করে সোডিয়াম ক্লোরাইড লবণ ও পানি উৎপন্ন করে। এই বিক্রিয়াকে প্রশমন বিক্রিয়া বলা হয়।

HCl(aq) + NaOH(aq) ---------> NaCl(s)  + H₂O (l)

প্রশমন বিক্রিয়ায় সর্বদা তাপউৎপাদী হয়। তবে এসিড ও ক্ষারকের তীব্রতার উপর প্রশমন তাপের মান নির্ভর করে। এসিড হিসেবে আমরা যেকোন তীব্র বা দুর্বল এসিড হোক না কেন প্রতিক্ষেত্রে হাইড্রোজেন আয়ন সরবরাহ করবে এবং ক্ষার হিসাবে তীব্র বা দুর্বল ক্ষার হোক না কেন সেটি হাইড্রোক্সাইড আয়ন  সরবরাহ করবে। এক মোল পানি উৎপন্ন করতে যে পরিমাণে তাপ উৎপন্ন হয় তাকে প্রশমন তাপ বলে।

এর মান - 57.34 kj

H+(aq) +OH- (aq) ------> H₂O(l) + 57.34k j 1mol.      1mol.                 1mol

দেখা গেছে এক মোল পানি উৎপন্ন করলে -57.34kj তাপ উৎপন্ন হয়। এসিড ও ক্ষার যদি শক্তিশালী হয় তবে প্রশমন তাপের মান - 57.34kj  হয়। আবার এসিড ও ক্ষার কোন একটি যদি দুর্বল হয় তবে প্রশমন তাপের মান  -57.34kj এর চেয়ে কম হয়।

যেমনঃ

CHCOOH+ NaOH ------> CHCOONa + H₂O    


এক্ষেত্রে এসিড দুর্বল হওয়ায় প্রশমন তাপের মান +2.2kj কমে -55.14kj হয়।

তবে এসিড বা ক্ষার কোন একটি দুর্বল হলেও প্রশমন তাপের মান -57.34kj  হয়। তবে ঐ দুর্বল এসিড বা ক্ষার পুনরায় বিয়োজিত হতে কিছু পরিমাণ তাপের প্রয়োজন হয়। যা তারা প্রশমন তাপ থেকে গ্রহণ করে থাকে। এজন্য দুর্বল এসিড বা ক্ষারকের প্রশমন তাপের মান  -57.34kj  থেকে কম হয়।


বন্ধুরা আশা করি এই পোস্টটি তোমাদের অনেক ভালো লেগেছে। এর সাথে প্রশমন বিক্রিয়া বিষয়টিও তোমরা বুঝতে পেরেছ। যদি এই পোস্টটি থেকে কিছুটা হলেও উপকৃত হও, তাহলে তোমাদের বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবে না। ধন্যবাদ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন