ধাতব বন্ধন কি?- রসায়ন [Update]

ধাতব বন্ধন কি?: আসসালামু আলাইকুম, আমি মিমিয়া, আমি তোমাদের chemistry আপু। আমি জানি তোমরা ধাতব বন্ধন কি? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করেছ। 

তাই তোমাদের আপু, তোমাদের জন্য নিয়ে এসেছে এই  কাঙ্খিত বিষয়টি।

ধাতব বন্ধন কি?

ধাতব বন্ধন কি?

ধাতব বন্ধন ঃ  কঠিন অবস্হায় ধাতুর পরমানু গুলি যে আকর্ষন শক্তির মাধ্যমে পরস্পরের সাথে যুক্ত থাকে তাকে ধাতব বন্ধন বলে। 

যেমন - তামার তার, লোহার ছুরি,কাঁচি ইত্যাদি এসবের মধ্যে একই ধাতুর অসংখ্য পরমাণু পরস্পরের সাথে ধাতব বন্ধনের মাধ্যমে আবদ্ধ থাকে।

প্রত্যেক ধাতব পরমাণুর ইলেকট্রন বিন্যাসে সর্বশেষ শক্তিস্তরে ১টি, ২ টি বা ৩ টি ইলেকট্রন থাকে এবং এদের আকার একই পর্যায়ের অধাতব পরমাণুর চেয়ে বড় হওয়ায় ধাতব পরমাণুর সর্বশেষ শক্তিস্তরের ইলেকট্রনের প্রতি নিউক্লিয়াসের আকর্ষন অনেক কম হয়। 

ফলে পরমাণুসমূহ তার সর্বশেষ শক্তিস্তরের এক বা একাধিক ইলেকট্রন ত্যাগ করে ধনাত্মক আধানযুক্ত পারমাণবিক শাঁস গঠন করে। পারমাণবিক শাঁসের মধ্যে ত্যাগকৃত ইলেকট্রনগুলো মুক্তভাবে চলাচল করে। 

এই ইলেকট্রনগুলোকে সঞ্চারণশীল ইলেকট্রন বলে। এই সঞ্চারণশীল ইলেকট্রন ধাতব আয়ন গুলির মধ্যে বিকর্ষণ বলকে প্রশমিত করে। এই সঞ্চারণশীল ইলেকট্রনের কারনে ধাতব আয়নগুলো স্থির বৈদ্যুতিক আকর্ষণের মাধ্যমে পরস্পরের সাথে যুক্ত হয়ে ধাতব বন্ধন গঠন করে।



বন্ধুরা আশা করি এই পোস্টটি তোমাদের অনেক ভালো লেগেছে। এর সাথে ধাতব বন্ধন কি? বিষয়টিও তোমরা বুঝতে পেরেছ। যদি এই পোস্টটি থেকে কিছুটা হলেও উপকৃত হও, তাহলে তোমাদের বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবে না। ধন্যবাদ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন