পানি একটি পোলার যৌগ কেন?- রসায়ন [Update]

পানি একটি পোলার যৌগ কেন?: আসসালামু আলাইকুম, আমি মিমিয়া, আমি তোমাদের chemistry আপু। আমি জানি তোমরা পানি একটি পোলার যৌগ কেন? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করেছ। 

তাই তোমাদের আপু, তোমাদের জন্য নিয়ে এসেছে এই  কাঙ্খিত বিষয়টি।

পানি একটি পোলার যৌগ কেন?

পানি একটি পোলার যৌগ কেন?

সমযোজী যৌগে দুটি ভিন্ন মৌলের দুটি ভিন্ন পরমাণুর মধ্যে শেয়ারকৃত ইলেকট্রন যুগল কোন একটি পরমাণু কর্তৃক তার নিজের দিকে আকর্ষণ করার ক্ষমতাকে তড়িৎ ঋণাত্মকতা বলে।

কোন যৌগে মৌলের পরমাণুর মধ্যে তড়িৎ ঋণাত্মকতার পার্থক্য 0.5 - 1.9 এর মধ্যে হলে যৌগটি পোলার সমযোজী হয়। 

পানি অণুতে দুটি হাইড্রোজেন পরমাণু একটি অক্সিজেন পরমাণুর সাথে সমযোজী বন্ধনে যুক্ত থাকে। অক্সিজেন পরমাণুর তড়িৎ ঋণাত্মকতা 3.5 এবং হাইড্রোজেন পরমাণু তড়িৎ ঋণাত্মকতা 2.1। এদের মধ্যে তড়িৎ ঋণাত্মকতার পার্থক্য = 3.5 - 2.1 = 1.4 যা (0.5 - 1.9)এর মধ্যে। 

অর্থাৎ পানি অনু পোলার সমযোজী যৌগ। পানিতে অক্সিজেন পরমাণুর তড়িৎ ঋণাত্মকতা বেশি হওয়ায় O - H বন্ধন ইলেকট্রন অক্সিজেন পরমাণু নিজের দিকে অধিক আকর্ষণ করে। যার কারণে অক্সিজেন পরমাণু আংশিক ঋণাত্মক চার্জিত ও হাইড্রোজেন পরমাণু আংশিক ধনাত্মক চার্জিত হয়। একই যৌগের অণুতে দুটি ভিন্ন চার্জের সৃষ্টি হওয়াকে ডাইপোল বলা হয়। ডাইপোল সৃষ্টির ধর্মকে পোলারিটি এবং যেসব অনু ডাইপোল সৃষ্টি করে তাদেরকে পোলার অনু বলা হয়। পানি অনু যেহেতু ডাইপোল সৃষ্টি করতে পারে যেহেতু পানি একটি পোলার অনু। এজন্য পানি একটি পোলার যৌগ।


বন্ধুরা আশা করি এই পোস্টটি তোমাদের অনেক ভালো লেগেছে। এর সাথে পানি একটি পোলার যৌগ কেন? বিষয়টিও তোমরা বুঝতে পেরেছ। যদি এই পোস্টটি থেকে কিছুটা হলেও উপকৃত হও, তাহলে তোমাদের বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবে না। ধন্যবাদ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন