অষ্টক নিয়ম কি?- রসায়ন [Update]

অষ্টক নিয়ম কি?: আসসালামু আলাইকুম, আমি মিমিয়া, আমি তোমাদের chemistry আপু। আমি জানি তোমরা অষ্টক নিয়ম কি? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করেছ। 

তাই তোমাদের আপু, তোমাদের জন্য নিয়ে এসেছে এই  কাঙ্খিত বিষয়টি।

অষ্টক নিয়ম কি?

অষ্টক নিয়ম কি?

পর্যায় সারণিতে মৌল সমূহ সর্বশেষ শক্তিস্তরে এক বা একাধিক ইলেকট্রন বিদ্যমান থাকে। 

আবার নিষ্ক্রিয় গ্যাস গুলির সর্ববহিঃস্থ শক্তিস্তরে ৮টি করে ইলেকট্রন বিদ্যমান থাকে। এতে করে নিষ্ক্রিয় গ্যাস গুলি স্থিতিশীল অবস্থায় থাকে। মৌল সমূহ তাদের সর্ববহিঃস্থ শক্তিস্তর থেকে এক বা একাধিক ইলেকট্রন বর্জন, গ্রহণ বা শেয়ারের মাধ্যমে এদের নিকটতম নিষ্ক্রিয় গ্যাসের ইলেকট্রন বিন্যাস লাভ করে। এতে মৌল সমূহ স্থিতিশীলতা অর্জন করে। 

মৌল সমূহ তাদের সর্ববহিঃস্থ শক্তিস্তরে ইলেকট্রন গ্রহণ, বর্জন বা শেয়ারের মাধ্যমে আটটি ইলেকট্রন লাভ করাকে অষ্টক নিয়ম বলে।

যেমনঃNaCl অনুতে Na পরমাণু তার সর্ববহিঃস্থ শক্তিস্তর থেকে একটি ইলেকট্রন ত্যাগ করে এর নিকটতম নিষ্ক্রিয় গ্যাস নিয়নের ইলেকট্রন বিন্যাস লাভ করে। 

আবার Cl পরমাণু তার সর্ববহিঃস্থ শক্তি স্তর একটি ইলেকট্রন গ্রহণ করে নিকটতম নিষ্ক্রিয় গ্যাস আর্গনের ইলেকট্রন বিন্যাস লাভ করে।


CO অণুতে C পরমাণু  দুটি অক্সিজেন থেকে দুটি করে চারটি ইলেকট্রন শেয়ারের মাধ্যমে সর্ববহিঃস্থ শক্তিস্তরে অষ্টক পূর্ণ করে। 

আবার দুটি অক্সিজেন পরমাণু একটি কার্বন পরমাণুর কাছ থেকে চারটি ইলেকট্রন শেয়ারের মাধ্যমে সর্ববহিঃস্থ শক্তিস্তরে অষ্টক পূর্ণ করে।


বন্ধুরা আশা করি এই পোস্টটি তোমাদের অনেক ভালো লেগেছে। এর সাথে অষ্টক নিয়ম কি? বিষয়টিও তোমরা বুঝতে পেরেছ। যদি এই পোস্টটি থেকে কিছুটা হলেও উপকৃত হও, তাহলে তোমাদের বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবে না। ধন্যবাদ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন