ধাতুর ক্ষয় রোধ করার উপায় কি?- রসায়ন [Update]

ধাতুর ক্ষয় রোধ করার উপায় কি?: আসসালামু আলাইকুম, আমি মিমিয়া, আমি তোমাদের chemistry আপু। আমি জানি তোমরা ধাতুর ক্ষয় রোধ করার উপায় কি? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করেছ। 

তাই তোমাদের আপু, তোমাদের জন্য নিয়ে এসেছে এই  কাঙ্খিত বিষয়টি।

ধাতুর ক্ষয় রোধ করার উপায় কি?

ধাতুর ক্ষয় রোধ করার উপায় কি?

অধিক সক্রিয় ধাতু পানি, কাদা, ধুলাবালি, বাতাসের সংস্পর্শে ক্ষয়প্রাপ্ত হয়। যার কারণে ধাতুর অপচয় ঘটে। ধাতুগুলি খনি থেকে সংগ্রহ করা হয়। খনিতে ধাতুগুলির মজুদ নির্দিষ্ট। ক্ষয়ের মাধ্যমে ধাতুর অপচয় হলে পুনরায় ঐ ধাতুটি আমারা প্রয়োজনে আবার সংগ্রহ করে থাকি। এতে করে খনিজ মজুদের উপর বাড়তি চাপের সৃষ্টি হয়। ফলে খনিজ উপাদান দ্রুত শেষ হয়ে যাব। 

যেমনঃ লোহায় মরিচা পড়লে লোহার ক্ষয় হয়। লোহা শক্ত, কিন্তু মরিচা ভঙ্গুর। যার কারণে লোহার অপচয় ঘটে এবং লোহার খনির উপর বাড়তি চাপ  সৃষ্টি হবে। এজন্য আমাদের ধাতু ক্ষয় রোধ করা প্রয়োজন।

আমরা বিভিন্নভাবে ধাতু ক্ষয় রোধ করতে পারি। ধাতুর তৈরি জিনিসের উপর পেইন্টিং করা, গ্যালভানাইজিং ; ইলেকট্রোপ্লেটিং ; টিন প্লেটিং ইত্যাদি করা হয়। এরফলে ধাতুটি বাতাস, পানি, জলীয় বাষ্প এগুলোর সংস্পর্শে আসতে পারে না। যার কারনে ধাতুর ক্ষয় হয় না। 

এভাবে ধাতুর ক্ষয় রোধ করা যায়।

বন্ধুরা আশা করি এই পোস্টটি তোমাদের অনেক ভালো লেগেছে। এর সাথে ধাতুর ক্ষয় রোধ করার উপায় কি? বিষয়টিও তোমরা বুঝতে পেরেছ। যদি এই পোস্টটি থেকে কিছুটা হলেও উপকৃত হও, তাহলে তোমাদের বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবে না। ধন্যবাদ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন