Size of Atom/ Atomic Radius (পরমাণুর আকার / ব্যাসার্ধ্য)- রসায়ন [Update]

Size of Atom/ Atomic Radius (পরমাণুর আকার / ব্যাসার্ধ্য): আসসালামু আলাইকুম, আমি মিমিয়া, আমি তোমাদের chemistry আপু। আমি জানি তোমরা Size of Atom/ Atomic Radius (পরমাণুর আকার / ব্যাসার্ধ্য) বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করেছ। 

তাই তোমাদের আপু, তোমাদের জন্য নিয়ে এসেছে এই  কাঙ্খিত বিষয়টি।

Size of Atom/ Atomic Radius (পরমাণুর আকার / ব্যাসার্ধ্য)

Size of Atom/ Atomic Radius (পরমাণুর আকার / ব্যাসার্ধ্য)

পারমাণবিক আকার / ব্যাসার্ধ্য একটি পর্যায়বৃত্ত ধর্ম। যেকোন পর্যায়ের বাম থেকে ডান দিকে গেলে পরমাণুর আকার ক্রমান্বয়ে হ্রাস পায় এবং যেকোন একটি গ্রুপের উপর থেকে যতই নিচের দিকে যাওয়া যায় পরমাণুর আকার / ব্যাসার্ধ্য ততই বৃদ্ধি পায়।


পর্যায়ভিত্তিক সম্পর্ক ঃ 

একই পর্যায়ের বাম থেকে যত ডান দিকে যাওয়া যায় পারমাণবিক সংখ্যা তত বাড়তে থাকে কিন্তু প্রধান শক্তিস্তরের সংখ্যা বাড়ে না। 

অর্থাৎ যেকোন পর্যায়েয় বাম থেকে ডানে গেলে ঐ পর্যায়েয় সকল মৌলের প্রধান শক্তিস্তর একই থাকে। প্রধান শক্তিস্তরের সংখ্যা একই থাকায় মৌলের নিউক্লিয়াস থেকে সর্ববহিস্থঃ শক্তিস্তরের দুরত্ব একই থাকে। পারমাণবিক সংখ্যা বাড়লে নিউক্লিয়াসে প্রোটন সংখ্যাও বৃদ্ধি পায়। পরমাণুর  নিউক্লিয়াসে প্রোটন সংখ্যা বৃদ্ধি পেতে থাকলে নিউক্লিয়াস কর্তৃক পরমাণুর  বাইরের শক্তিস্তরের ইলেক্ট্রনের মধ্যে আকর্ষন বৃদ্ধি পেতে থাকে। ফলে ইলেকট্রনগুলির শক্তিস্তর নিউক্লিয়াসের কাছে চলে আসে। 

যার কারণে পরমাণুর আকার ছোট হয়ে আসে।


গ্রুপভিত্তিক সম্পর্ক ঃ 

একই গ্রুপের যতই উপর থেকে নিচে যাওয়া যায় পরমাণুর আকার ততই বৃদ্ধি পেতে থাকে। যেকোন একটি গ্রুপের উপর থেকে নিচে যেতে থাকলে পরমাণুতে একটি করে নতুন নতুন শক্তিস্তর যুক্ত হতে থাকে। ফলে পরমাণুর নিউক্লিয়াস থেকে সর্ববহিঃস্হ শক্তিস্তরের দূরত্ব বৃদ্ধি পায়। 

যার কারণে পরমাণুর নিউক্লিয়াস কর্তৃক সর্ববহিঃস্হ শক্তিস্তরের প্রতি আকর্ষন হ্রাস পেতে থাকে।

ফলে পরমাণুর আকার বৃদ্ধি পায়।


বন্ধুরা আশা করি এই পোস্টটি তোমাদের অনেক ভালো লেগেছে। এর সাথে Size of Atom/ Atomic Radius (পরমাণুর আকার / ব্যাসার্ধ্য) বিষয়টিও তোমরা বুঝতে পেরেছ। যদি এই পোস্টটি থেকে কিছুটা হলেও উপকৃত হও, তাহলে তোমাদের বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবে না। ধন্যবাদ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন