Seismology ও Pedology কি? | ট্রপোমণ্ডল বলতে কী বুঝ?- বিস্তারিত

Seismology ও Pedology কি? ট্রপোমণ্ডল বলতে কী বুঝ?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা Seismology ও Pedology কি? ট্রপোমণ্ডল বলতে কী বুঝ? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

Seismology ও Pedology কি? ট্রপোমণ্ডল বলতে কী বুঝ?

Seismology ও Pedology কি?

Seismology হচ্ছে ভূমিকম্পের কারণ ও ফলাফল বিষয়ক গবেষণা বিদ্যা। আর Pedology হলো মৃত্তিকাবিজ্ঞানের একটি শাখা যেখানে মৃত্তিকার উৎপত্তি, ধর্ম, গঠন বৈশিষ্ট্য শেণীবিভাগ ইত্যাদি বিষয় নিয়ে গবেষণা ও আলোচনা করা হয়।

ট্রপোমণ্ডল বলতে কী বুঝ?

বায়ুমণ্ডলের সবচেয়ে নিচের স্তর অর্থাৎ ভূপৃষ্টের সঙ্গের স্তর হলো ট্রপোমণ্ডল। ভূপৃষ্ঠ থেকে এ স্তরের উচ্চতা সর্বত্র সমান নয়– মেরু এলাকায় ৮ কি.মি. এবং নিরক্ষীয় অঞ্চলে তা ১৮-২০ কি.মি. তাও আবার স্তরটি শেষ হয়না। এটি আস্তে আস্ত পরিবর্তিত হয়ে পরবর্তী স্ট্রাটোমন্ডলের সঙ্গে মিশে গেছে। দুই  স্তরের মাঝে যেখানে পরিবর্তন বা অবস্থান্তর ঘটে তাকে ট্রপোবিরতি (Tropopause) বলে।

এ স্তরে ভূপৃষ্ঠে থেকে যত উপরে উঠা যায় বায়ুর ঘনত্ব এবং তাপমাত্রা দুটোই কমতে থাকে। যেমন– ভূপৃষ্ঠ সংলগ্ন অঞ্চলে তাপমাত্রা 25°C হলেও ট্রপোমণ্ডলের শেষ সীমানায় তা -56°C বা তারও কম। সাধারণত প্রতি 1000 মিটার উচ্চতায় তাপমাত্রা 6°C হ্রাস পায়। আবার উচ্চতা বৃদ্ধির সঙ্গে বাতাসের গতিবেগেও বৃদ্ধি পায়। এ স্তরের নিচের দিকে বাতাসে জলীয় বাষ্প বেশি থাকে। তাই মেঘ, বৃষ্টিপাত, বজ্রপাত, বায়ুপ্রবাহ, ঝড়, শিশির, কুয়াশা, তুষারপাত সবই এ স্তরে ঘটে। এজন্য এ স্তরের বায়ুমণ্ডলের অবস্থাই কোন স্থানের আবহাওয়া ও জলবায়ুকে নিয়ন্ত্রণ করে।


আশা করি Seismology ও Pedology কি? ট্রপোমণ্ডল বলতে কী বুঝ?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন