Riccia কি? | অপুংজনি বলতে কী বুঝ?- বিস্তারিত

Riccia কি? অপুংজনি বলতে কী বুঝ?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা Riccia কি? অপুংজনি বলতে কী বুঝ? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

Riccia কি? অপুংজনি বলতে কী বুঝ?

Riccia কি? 

Riccia বিশ্বব্যাপী বিস্তৃত এক প্রকার মস উদ্ভিদ। এদের সাধারণত নাম লিভারওয়ার্ট (liverwort)। এরা স্থলজ এবং এদের বিভিন্ন প্রজাতি আর্দ্র ভেজা মাটিতে এবং ভেজা প্রাচীরের গায়ে জন্মায়। বর্ষাকালে Riccia অধিক পরিমাণে জন্মে। একমাত্র প্রজাতি Riccia fluitans পানিতে ভাসমান অবস্থায় জন্মায়।

অপুংজনি বলতে কী বুঝ?

অনেক সময় গ্যামেটগুলোর (পুং ও স্ত্রী) পরস্পরের সাথে যৌন মিলন বিফল হয়; এক্ষেত্রে গ্যামেটগুলো তখন পার্থেনোরেণু বা অ্যাজাইগোরেণু নামক এক প্রকার রেণুর মতো গঠনে পরিণত হয়। এই পারথেনোরেণুগুলো সাধারণ রেণুর মতো (চলরেণু বা অ্যাপ্লানোরেণু) আচরণ করে এবং প্রতিটি নিউক্লিয়াসের মিয়োসিস বিভাজন না ঘটিয়ে সরাসরি অঙ্কুরোদগমের মাধ্যমে নতুন উদ্ভিদের সৃষ্টি হয়। অ্যাজাইগোরেণু থেকে এভাবে সরাসরি নতুন উদ্ভিদদেহের উৎপত্তি হওয়ার প্রক্রিয়াকে অপুংজনি বা পার্থোনোজেনেসিস বলে।


আশা করি Riccia কি? অপুংজনি বলতে কী বুঝ?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন