কম্পিউটারের হার্ডওয়্যার ও সফটওয়্যার কি? POST বলতে কী বোঝায়?- বিস্তারিত

কম্পিউটারের হার্ডওয়্যার ও সফটওয়্যার কি? POST বলতে কী বোঝায়?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা কম্পিউটারের হার্ডওয়্যার ও সফটওয়্যার কি? POST বলতে কী বোঝায়? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

কম্পিউটারের হার্ডওয়্যার ও সফটওয়্যার কি? POST বলতে কী বোঝায়?

কম্পিউটারের হার্ডওয়্যার ও সফটওয়্যার কি?

যেসব ভৌত ডিভাইস দিয়ে কম্পিউটার তৈরি তাদেরকে কম্পিউটারের হার্ডওয়্যার বলা হয়। হার্ডওয়্যার হলো কম্পিউটারের দেহ। যেমন– কীবোর্ড, মাউস, প্রসেসর, মনিটর, প্রিন্টার ইত্যাদি।

আবার, কম্পিউটারের সফটওয়্যার হলো এক সেট নির্দেশনা, যা কম্পিউটারের কী কাজ করতে হবে তা বলে দেয়। সফটওয়্যার হলো কম্পিউটারের প্রাণ। এগুলো হলো বিভিন্ন প্রোগ্রাম। যেমন– উইন্ডোজ ৯৮, উইন্ডোজ ২০০৩ ও ২০০৭।

POST বলতে কী বোঝায়?

POST এর পূর্ণরূপ– Power on Self Test. একটি কম্পিউটারকে চালু করা হলে তার সিপিইউ বা সেন্ট্রাল প্রসেসিং ইউনিট প্রথমেই যাচাই করে নেয় যে, কী-বোর্ড, মাউস, মনিটর ইত্যাদি যন্ত্রাংশ তার সাথে ঠিকভাবে যুক্ত আছে কিনা। এই যাচাই প্রক্রিয়াকেই বলা হয় POST.

যদি যন্ত্রাংশগুলো সঠিকভাবে যুক্ত থাকে তা হলে সিপিইউ কম্পিউটারের অপারেটিং সিস্টেমকে হার্ড ডিস্ক থেকে স্বয়ংক্রিয়ভাবে RAM এর মধ্যে তুলে নেয় এবং কম্পিউটারকে ব্যবহারকারীর নির্দেশ গ্রহণের জন্য প্রস্তুত করে।


আশা করি কম্পিউটারের হার্ডওয়্যার ও সফটওয়্যার কি? POST বলতে কী বোঝায়?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন