বিস্ফোরক পদার্থ কি? প্লাস্টিসিটি (Plasticity) বলতে কি বুঝ? বর্ণনা করো- বিস্তারিত

বিস্ফোরক পদার্থ কি? প্লাস্টিসিটি (Plasticity) বলতে কি বুঝ? বর্ণনা করো:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা বিস্ফোরক পদার্থ কি? প্লাস্টিসিটি (Plasticity) বলতে কি বুঝ? বর্ণনা করো বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

বিস্ফোরক পদার্থ কি? প্লাস্টিসিটি (Plasticity) বলতে কি বুঝ? বর্ণনা করো

বিস্ফোরক পদার্থ কি? 

বিস্ফোরক পদার্থ হচ্ছে বিস্ফোরণ ঘটাতে পারে এমন এক ধরনের পদার্থ। এর মধ্যে উচ্চমাত্রার শক্তি জমা থাকে, যা বিস্ফোরণের মাধ্যমে প্রকাশ পায়।

টিএনটি, জৈব পার-অক্সাইড, নাইট্রোগ্লিসারিন প্রভৃতি বিস্ফোরক পদার্থের উদাহরণ।

প্লাস্টিসিটি (Plasticity) বলতে কি বুঝ? বর্ণনা করো

প্লাস্টিসিটি (Plasticity) পলিমারের একটি বিশেষ ধর্ম। পলিমারকে তাপ দিলে তা নমনীয় হয় এবং চাপের প্রভাবে তা বিভিন্ন আকৃতি লাভ করে। পলিমারের এই ধর্মকে প্লাস্টিসিটি (Plasticity) বলে। প্লাস্টিসিটি ধর্ম বিশিষ্টি পলিমারকে প্লাস্টিক (Plastic) বলে। প্রত্যেকটি পলিমারের আণবিক ভরের একটি নিম্ন সীমা এবং উচ্চ সীমা থাকে যার বাহিরে প্লাস্টিসিটি ধর্ম থাকে না। 


এ সকল পদার্থকে প্লাস্টিসাইজার বলে। প্লাস্টিসাইজারগুলো পলিমারের পুনরাবৃত্তি এককের ফাঁকে বসে পলিমারের বিভিন্ন অংশের উচ্চ আকর্ষণ বল হ্রাস করে ফলে পলিমারগুলো দৃঢ়তা হ্রাস পায় এবং প্লাস্টিসিটি বৃদ্ধি পায়। যেমন– ডাই অকটাল সেবাসেট, ডাইবিউটাইল থ্যালেট, ট্রাইক্রেসাইল ফসফেট প্লাস্টিসাইজার ব্যবহার করে পিভিসি প্লাস্টিকের দৃঢ়তা হ্রাস করে অর্থাৎ প্লাস্টিসিডি বৃদ্ধি করে বিভিন্ন ধরনের পাত্র, পানির ট্যাংক, পাইপ তৈরি করা হয়।


আশা করি বিস্ফোরক পদার্থ কি? প্লাস্টিসিটি (Plasticity) বলতে কি বুঝ? বর্ণনা করোএই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন