হাইড্রোজেন ক্লোরাইড বলতে কি বুঝ? | HCl একটি পোলার যৌগ- ব্যাখ্যা করো- বিস্তারিত

হাইড্রোজেন ক্লোরাইড বলতে কি বুঝ? HCl একটি পোলার যৌগ- ব্যাখ্যা করো:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা হাইড্রোজেন ক্লোরাইড বলতে কি বুঝ? HCl একটি পোলার যৌগ- ব্যাখ্যা করো বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

হাইড্রোজেন ক্লোরাইড বলতে কি বুঝ? HCl একটি পোলার যৌগ- ব্যাখ্যা করো

হাইড্রোজেন ক্লোরাইড বলতে কি বুঝ? 

হাইড্রোজেন ক্লোরাইড হল এক ধরনের রাসায়নিক যৌগ। এর রাসায়নিক সংকেত HCl। এটি মূলত সমযোজী যৌগ। একে এসিডও বলা হয়। এ যৌগ H এর একটি যোজ্যতা ইলেকট্রন এবং Cl এর একটি যোজ্যতা ইলেকট্রনের শেয়ারের মাধ্যমে গঠিত হয়।

HCl একটি পোলার যৌগ- ব্যাখ্যা করো

HCl যৌগ হাইড্রোজেন ও ক্লোরিনের মধ্যে ইলেকট্রন শেয়ারের মাধ্যমে গঠিত হয়। তাই বন্ধন ইলেকট্রন যুগল উভয় পরমাণু সমানভাবে শেয়ার করার কথা থাকলেও তড়িৎঋণাত্মকতার পার্থক্যের কারণে ক্লোরিন কর্তৃক ইলেকট্রন মেঘ বেশি আকর্ষিত হয়। ফলে বন্ধন ইলেকট্রন মেঘ ক্লোরিনের দিকে অধিক স্থানান্তরিত হয় এবং এর ফলে ইলেকট্রন ঘনত্বের তারতম্যের সৃষ্টি হয়। ফলে ক্লোরিনে আংশিক ঋণাত্মক প্রান্ত এবং হাইড্রোজেন আংশিক ধনাত্মক প্রান্তের সৃষ্ট হয়। এ ঘটনাকে সমযোজী যৌগের পোলারিটি এবং যৌগটিকে পোলার যৌগ বলে। তাই HCl একটি পোলার যৌগ।


আশা করি হাইড্রোজেন ক্লোরাইড বলতে কি বুঝ? HCl একটি পোলার যৌগ- ব্যাখ্যা করোএই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন