ফ্যাক্স (Fax) ও টেলেক্স (Telex) কি?- বিস্তারিত

ফ্যাক্স (Fax) ও টেলেক্স (Telex) কি?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা ফ্যাক্স (Fax) ও টেলেক্স (Telex) কি? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

ফ্যাক্স (Fax) ও টেলেক্স (Telex) কি?

ফ্যাক্স (Fax) ও টেলেক্স (Telex) কি?

ফ্যাক্স (Fax) ও টেলেক্স (Telex) যোগাযোগের দুটি অত্যাধুনিক মাধ্যম। টেলিফোনে যেমন নম্বর আছে, টেলেক্স এবং ফ্যাক্সে তেমন নম্বর আছে। টেলেক্স এক ধরনের টেলিপ্রিন্টার। এতে একটি টাইপরাইটার থাকে। যে তথ্য, সংবাদ বা চিঠি পাঠাতে হবে তা এ টাইপ রাইটারে টাইপ করতে হয়। যে নম্বরে পাঠানো হয়, সেই নম্বরে টেলেক্স তখন তা টাইপ হয়ে বেরিয়ে আসে। ফ্যাক্স মেশিন একটি টেলিফোনের সাথে যুক্ত থাকে। যে তথ্য প্রেরণ করতে হবে তা একটি কাগজে টাইপ করে বা লিখে রাখতে হয়। যে নাম্বারে ফ্যাক্স প্রেরণ করতে হবে সেই নম্বর ডায়াল করে কাগজটি মেশিনে ঢুকিয়ে দেয়া হয়। অপর প্রান্তে তার অনুরূপ কপি বেরিয়ে আসে। ফটোকপি মেশিনে যেমন যে কোনো লেখা বা ছবি কপি করা যায়, ফ্যাক্সের মাধ্যমেও ছবি, ডিজাইন নকশা, ম্যাপ ইত্যাদি পাঠানো যায়।

আশা করি ফ্যাক্স (Fax) ও টেলেক্স (Telex) কি?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন