ডিডিটি কি? | DO নির্ণয়ের মূলনীতি লিখ- বিস্তারিত

ডিডিটি কি? DO নির্ণয়ের মূলনীতি লিখ:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা ডিডিটি কি? DO নির্ণয়ের মূলনীতি লিখ বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

ডিডিটি কি? DO নির্ণয়ের মূলনীতি লিখ

ডিডিটি কি? 

প্যারা-প্যারা-ডাইক্লোরো-ডাইফিনাইল-ট্রাইক্লোরো ইথেনের সংক্ষিপ্ত নাম হল ডিডিটি (DDT)। এটি একটি কঠিন পদার্থ। এর গলনাঙ্ক 109°C-110°C। শক্তিশালী জীবাণুনাশক ও কীটনাশক হিসেবে ডি. ডি. টি. প্রচুর ব্যবহৃত হয়।
প্রস্তুতি : গাঢ় সালফিউরিক এসিডের উপস্থিতিতে ক্লোরোবেনজিনকে ক্লোরাল বা ট্রাইক্লোরো অ্যাসিট্যালডিহাইড এর সাথে উত্তপ্ত করলে ডি. ডি. টি. উৎপন্ন হয়।


DO নির্ণয়ের মূলনীতি লিখ


দ্রবীভূত অক্সিজেন নির্ণয়ের মাধ্যমে পানির বিশুদ্ধতা সম্পর্কে ধারণা লাভ করা যায়। বর্জ্য পানির দূষণ মাত্রা নির্ধারণে ব্যবহৃত জীব অক্সিজেন চাহিদা (Biological Oxygen Demand) পরিমাপের ভিত্তি হচ্ছে দ্রবীভূত অক্সিজেন। গ্রাহক পানি এবং পয়ঃনিষ্কাশন এবং শিল্পজাত বর্জ্য পানির বায়বীয় বৈশিষ্ট্য অক্ষুন্ন রাখার জন্য দ্রবীভূত অক্সিজেন পরিমাপ অপরিহার্য। সংশোধিত উইংকলার (Winkler's method) পদ্ধতিতে আয়োডোমিতির মাধ্যমে দ্রবীভূত অক্সিজেন পরিমাপ করা যায়।


আশা করি ডিডিটি কি? DO নির্ণয়ের মূলনীতি লিখএই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন