ট্যাক্সিস ও টারমিনেটিং বা সমাপ্তিকরণ উদ্দীপনা বলতে কী বোঝায়?- বিস্তারিত

ট্যাক্সিস ও টারমিনেটিং বা সমাপ্তিকরণ উদ্দীপনা বলতে কী বোঝায়?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা ট্যাক্সিস ও টারমিনেটিং বা সমাপ্তিকরণ উদ্দীপনা বলতে কী বোঝায়? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

ট্যাক্সিস ও টারমিনেটিং বা সমাপ্তিকরণ উদ্দীপনা বলতে কী বোঝায়?

ট্যাক্সিস ও টারমিনেটিং বা সমাপ্তিকরণ উদ্দীপনা বলতে কী বোঝায়?

ট্যাক্সিস

দিকমুখি উদ্দীপনা বা উদ্দীপনার তীব্রতার প্রতি একটি জীবের সাড়া দেওয়াই হলো ট্যাক্সিস। এটি অন্যতম সহজাত আচরণ এবং অভিযোজনযোগ্য। ট্যাক্সিসের প্রধান বৈশিষ্ট্য হচ্ছে- জীব অপরিবর্তনীয় সাড়া দান করে, স্থানিক দিকমুখিতা প্রদর্শন করে; দিকমুখিতায় সম্পূর্ণ দেহ জড়িত থাকে এবং দিকমুখি চলন সরাসরি উদ্দীপনা শক্তির সমানুপাতিক।

টারমিনেটিং বা সমাপ্তিকরণ উদ্দীপনা

যে উদ্দীপনায় আচরণগত সাড়ার সমাপ্তিকরণ ঘটে তাকে টারমিনেটিং উদ্দীপনা বলে অভিহিত করা হয়। এটি বাহ্যিকও হতে পারে, অভ্যন্তরীণও হতে পারে। পাখির দৃষ্টি উদ্দীপনা যখন একটি বাসা নির্মাণ সম্পন্ন হয়েছে মনে করে তখন পাখি বাসা তৈরি করা বন্ধ করে দেয়। এটি হচ্ছে বাহ্যিক টারমিনেটিং উদ্দীপনা। অন্যদিকে, ভরপেট না হওয়া পর্যন্ত খাওয়া চালিয়ে যাওয়া, পাকস্থলি পূর্ণ হলে অর্থাৎ পরিতৃপ্তির পর খাওয়া বন্ধ করা হচ্ছে অন্তঃস্থ টারমিনেটিং উদ্দীপনা।


আশা করি ট্যাক্সিস ও টারমিনেটিং বা সমাপ্তিকরণ উদ্দীপনা বলতে কী বোঝায়?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন