ঘনবস্তু কি? | ঘনবস্তুর প্রকারভেদ- বিস্তারিত

ঘনবস্তু কি? ঘনবস্তুর প্রকারভেদ:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা ঘনবস্তু কি? ঘনবস্তুর প্রকারভেদ বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

ঘনবস্তু কি? ঘনবস্তুর প্রকারভেদ

ঘনবস্তু কি? ঘনবস্তুর প্রকারভেদ

আমরা জানি, একখানা বই বা একখানা ইট বা একটি বাক্স বা একটি গোলাকার বল সবই ঘনবস্তু। তারা প্রত্যেকেই কিছু পরিমান স্থান (space) দখল করে থাকে। আবার একখণ্ড পাথর বা কাঠ, ইটের একটি খণ্ড, কয়লার টুকরা, এঁটেল মাটির শুকনা খণ্ড ইত্যাদিও ঘনবস্তুর উদাহরণ। তবে এগুলো বিষম ঘনবস্তু।


সমতল অথবা বক্রতল দ্বারা বেষ্টিত শূন্যের কিছুটা স্থান দখল করে থাকে এরূপ বস্তুকে ঘনবস্তু (solid) বলা হয়। সমতলস্থ কোনো স্থানকে বেষ্টন করতে হলে যেমন কমপক্ষে তিনটি সরল রেখা দরকার তেমনি জাগতিক কোনো স্থানকে বেষ্টন করতে হলে অন্তত চারটি সমতল দরকার। 


এই তলগুলো ঘনবস্তুর তল বা পৃষ্ঠতল (surface) এবং এদের দুটি সমতল যে রেখায় ছেদ করে, তাকে ঐ ঘনবস্তুর ধার (edge) বলা হয়। একটি বাক্সের বা একখানা ইটের ছয়টি পৃষ্ঠতল আছে এবং বারটি ধার আছে। একটি ক্রিকেট বল মাত্র একটি বক্রতল দ্বারা আবদ্ধ।


ঘনবস্তুর প্রকারভেদ

আকৃতি অনুসারে ঘনবস্তু দুই প্রকারের হয়। যথা-


ক) সুষম ঘনবস্তু ও

খ) বিষম ঘনবস্তু।


ক) সুষম ঘনবস্তুঃ যে সমস্ত ঘনবস্তুর বহিরাকৃতি সামঞ্জস্যপূর্ণ তাদের সুষম ঘনবস্তু বলে। যেমন: বল, ইট, বই, খাতা ইত্যাদি।

খ) বিষম ঘনবস্তুঃ যে সমস্ত ঘনবস্তুর বহিরাকৃতি সামঞ্জস্যহীন তাদের বিষম ঘনবস্তু বলে। যেমন: কয়লার টুকরা, পর্বত, ভাঙা ইট ইত্যাদি।


আশা করি ঘনবস্তু কি? ঘনবস্তুর প্রকারভেদএই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন