সেন্টার লেদ কি?- বিস্তারিত

সেন্টার লেদ কি?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা সেন্টার লেদ কি? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

সেন্টার লেদ কি?

সেন্টার লেদ কি?

সেন্টার লেদ হলো অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি মেশিন টুল। অতীতে ইঞ্জিন দ্বারা চালিত হতো বলেই এই মেশিনকে ইঞ্জিন লেদ বলা হতো। এ লেদের উভয় সেন্টার (লাইভ অথবা ডেড) এর মধ্যে ওয়ার্কপিসকে বেঁধে কাজ করা হয় বলে একে সেন্টার লেদ বলা হয়। সেন্টার লেদ দুই ধরনের হয়ে থাকে। 
যথা- 
(১) কোন পুলি ড্রাইভ
(২) গিয়ার ড্রাইভ। কোন পুলি ড্রাইভ লেদের গঠন সরল এবং এর হেডস্টকের মধ্যে যে স্টেপ কোন পুলি ড্রাইভ থাকে তার বিভিন্ন গ্রুভে বেল্ট সেট করে। আধুনিক মেশিনশপে এটি অতি প্রয়োজনীয় মেশিন টুল এবং নলাকার জব তৈরি করতে এটি ব্যবহৃত হয়। যখন ওয়ার্কপিস ঘুরতে থাকে তখন একটি সিঙ্গেল পয়েন্ট কাটিং টুলকে ওয়ার্কপিসের ব্যাসার্ধ বরাবর নির্দিষ্ট গভীরতায় এগিয়ে দিয়ে ওয়ার্কপিসের অক্ষ বরাবর লম্বালম্বি চালনা করা হয়। 

এতে ম্যাটারিয়াল চিপের আকারে অপসারিত হয়। সেন্টার লেদে অভ্যন্তরীণ এবং বাহ্যিক উভয় সারফেস বা তলই মেশিনিং করা যায়। উপকরণ এবং অ্যাটাচমেন্ট ব্যবহার করে সেন্টার লেদে টার্নিং, টেপার টার্নিং, ড্রিলিং, বোরিং, রিমিং, ফর্ম টার্নিং, নার্লিং, স্কু-কাটিং, মিলিং, গ্রাইন্ডিং, পলিশিং ইত্যাদি কাজ করা যায়।

আশা করি সেন্টার লেদ কি?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন