পেরিস্টালসিস কি? পেশী সংকোচনের প্রকারভেদ- বিস্তারিত

পেরিস্টালসিস কি? পেশী সংকোচনের প্রকারভেদ:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা পেরিস্টালসিস কি? পেশী সংকোচনের প্রকারভেদ বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

পেরিস্টালসিস কি? পেশী সংকোচনের প্রকারভেদ

পেরিস্টালসিস কি? পেশী সংকোচনের প্রকারভেদ

পেরিস্টালসিস হলো এক প্রকার শরীরবৃত্তীয় প্রক্রিয়া যাতে পৌষ্টিকনালি গাত্রের পেশির পর্যায়ক্রমিক সংকোচন ও প্রসারণের ফলে খাদ্যবস্তু পৌষ্টিকনালির ভিতরে সামনের দিকে অগ্রসর হয়।


পেশী সংকোচনের প্রকারভেদ

সাধারণত পেশী সংকোচন চার প্রকার। যথাঃ

ক) সমটান বা Isotonic

খ) সমদৈর্ঘ্য বা Isometric

গ) উৎকেন্দ্রিক বা Eccentric

ঘ) সমগতিশীল বা Isokinetic.

ক) সমটানঃ আইসোটোনিক সংকোচনে, পেশীর দৈর্ঘ্য পরিবর্তিত হওয়ার সাথে সাথে উত্তেজনা একই থাকে। আইসোটিনিক সংকোচন আইসোকিনিক সংকোচনের থেকে পৃথক যে আইসোকিনেটিক সংকোচনে পেশীর গতি স্থির থাকে। অতিমাত্রায় অভিন্ন হিসাবে,  পেশীগুলির শক্তি সংকোচনের সময় দৈর্ঘ্য উত্তেজনা সম্পর্কের মধ্য দিয়ে পরিবর্তিত হওয়ার সাতে সাথে, একটি আইসোটোনিক সংকোচনের গতিবেগ পরিবর্তনের সময় সুনির্দিষ্টতা বজায় রাখে, তবে একটি আইসোকিনেটিক সংকোচনের গতিবেগকে ধ্রুবক রাখা হয় যখন শক্তি পরিবর্তিত হয়। কাছাকাছি আইসোটোনিক সংকোচনের বিষয়টি অক্সোটোনিক সংকোচন হিসাবে পরিচিত।

খ) সমদৈর্ঘ্যঃ Isometric কথাটির আক্ষরিক অর্থ বিচার করলে দেকা যায় Iso বা একই বা অপরিবর্তনীয় এবং metric বা দৈর্ঘ্য এই দুটি অক্ষর নিয়ে Isometric কথাটি গড়ে উঠেছে। অর্থাৎ যে পেশী সংকোচনে পেশীতে টান বৃদ্ধি পেলেও পেশীর বাহ্যিক দৈর্ঘ্যের কোনোরূপ পরিবর্তন ঘটেনা, তাকে সমদৈর্ঘ্য পেশী সংকোচন বলে।

গ) উৎকেন্দ্রিকঃ উৎকেন্দ্রিক পেশী সংকোচনের বৈশিষ্ট্য হলো, এই সংকোচনের সময় পেশীর দৈর্ঘ্য বৃদ্ধি পায় অর্থাৎ পেশীতে সক্রিয় টান বৃদ্ধি পেলে পেশীর দৈর্ঘ্য বৃদ্ধি পায়। এই সংকোচনের প্রকৃষ্ট উদাহরণ হলো হাত ভাঁজ করা অবস্থায় ওজন সহ হাত ধীরে ধীরে নামানো। আমাদের অনেক অঙ্গ সঞ্চালনের ক্ষেত্রে উৎকেন্দ্রিক সংকোচন অভিকর্ষ টান প্রতিহত করতে সাহায্য করে। যেমন : সিড়ি বেয়ে বা পাহাড়ি পথে নিচে নামা।

ঘ) সমগতিশীলঃ Isokinetic শব্দটি Iso বা সমান kinetic বা গতি এই দুটি শব্দের সমন্বয়ে গঠিত। এই জাতীয় পেশী সংকোচনের ক্ষেত্রে পেশী সমান গতিতে সংকুচিত হয় এবং সংকোচনে কালে উদ্ভূত টান অস্থি সন্ধির কৌনিক অবস্থানে সর্বোচ্চ হয়। ক্রীড়া ক্ষেত্রে এই জাতীয় সংকোচন লক্ষ্য করা যায় এবং  এর একটি প্রকৃষ্ট উদাহরণ হল ফ্রী-স্টাইল সাঁতারের আর্ম স্ট্রোক।


আশা করি পেরিস্টালসিস কি? পেশী সংকোচনের প্রকারভেদএই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন