রেডিও থেরাপি ও ইসিজি বলতে কী বোঝায়?- বিস্তারিত

রেডিও থেরাপি ও ইসিজি বলতে কী বোঝায়?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা রেডিও থেরাপি ও ইসিজি বলতে কী বোঝায়? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

রেডিও থেরাপি ও ইসিজি বলতে কী বোঝায়?

রেডিও থেরাপি ও ইসিজি বলতে কী বোঝায়?

রেডিও থেরাপি শব্দটি ইংরেজি Radiation Therapy শব্দের সংক্ষিপ্ত রূপ। এটি ব্যবহার করে বিভিন্ন রোগ যেমন: ক্যান্সার, থাইরয়েড গ্রন্থির অস্বাভাবিক প্রকৃতি, রক্তের কিছু ব্যাধির চিকিৎসা করা হয়। সাধারণত রেডিওথেরাপি উচ্চ শক্তিসম্পন্ন এক্সরে ব্যবহার করে ক্যান্সার কোষ ধ্বংস করে। এটি টিউমার কোষের অভ্যন্তরস্থ ডিএনএ-কে ধ্বংসের মাধ্যমে কোষের সংখ্যা বৃদ্ধি করার ক্ষমতা বিনষ্ট করে ফেলে। মূলত এটি হলো কোনো রোগের চিকিৎসায় আয়ন সৃষ্টিকারী বিকিরণের ব্যবহার।


ইসিজি (ECG)


‘ইসিজি' এর পূর্ণরুপ হলো ইলেকট্রোকার্ডিওগ্রাম (Electrocardiogram)। এটি এমন একটি রোগ নির্ণয় পদ্ধতি যার সাহায্যে নিয়মিতভাবে কোনো ব্যক্তির হৃৎপিন্ডের বৈদ্যুতিক এবং পেশিজনিত কার্যকলাপ পর্যবেক্ষণ করা যায়।


ইসিজি (ECG) এর ব্যবহার : সাধারণত কোনো রোগের বাহ্যিক লক্ষণ যেমন- বুকের ধরফড়ানি, অনিয়মিত ও দ্রুত হৃৎস্পন্দন, বুকে ব্যথা ইত্যাদির কারণ নির্ণয় করার জন্য ইসিজি ব্যবহার করা হয়। এছাড়াও নিয়মিত পরীক্ষার অংশ হিসেবে যেমন- অপারেশনের পূর্বে ইসিজির সাহায্যে নেয়া হয়। এছাড়াও হৃৎপিণ্ডের অস্বাভাবিক কম্পন নির্ণয়ের জন্য, সম্প্রসারিত হৃৎপিণ্ড নির্ণয়ের জন্য ইসিজি ব্যবহার করা হয়।


আশা করি রেডিও থেরাপি ও ইসিজি বলতে কী বোঝায়?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন