প্রভাবক বিষ ও প্রভাবক সহায়ক বলতে কী বোঝায়?- বিস্তারিত

প্রভাবক বিষ ও প্রভাবক সহায়ক বলতে কী বোঝায়?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা প্রভাবক বিষ ও প্রভাবক সহায়ক বলতে কী বোঝায়? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

প্রভাবক বিষ ও প্রভাবক সহায়ক বলতে কী বোঝায়?

প্রভাবক বিষ ও প্রভাবক সহায়ক বলতে কী বোঝায়?

প্রভাবক বিষ : যেসব রাসায়নিক পদার্থ প্রভাবকের ক্ষমতা হ্রাস করে ঐসব রাসায়নিক পদার্থকে প্রভাবক বিষ বলে। যেমনঃ সালফার ডাই অক্সাইড থেকে সালফার ট্রাই অক্সাইডে রূপান্তরের সময় প্রভাবক হিসাবে প্লাটিনাম ব্যবহার করা হয়। তবে প্লাটিনামের সঙ্গে সামান্য পরিমাণ আর্সেনিক অক্সাইড (As₂O₃) যুক্ত করলে প্লাটিনামের প্রভাবন ক্ষমতা হ্রাস পায়। এখানে আর্সেনিক অক্সাইড প্রভাবক বিষ হিসেবে কাজ করে।

প্রভাবক সহায়ক : যেসব রাসায়নিক পদার্থ প্রভাবকের ক্ষমতাকে বৃদ্ধি করতে পারে তাদেরকে প্রভাবক সহায়ক বলে। যেমনঃ অ্যামোনিয়া উৎপাদন কালে প্রভাবক হিসেবে আয়রন ব্যবহার করা হয়। তবে প্রভাবক আয়রন (Fe) এর সাথে কিছু পরিমাণ মলিবডেনাম (Mo) ধাতুর গুড়া যোগ করা হলে আয়রনের প্রভাবন ক্ষমতা বৃদ্ধি পায়। এক্ষেত্রে মলিবডেনাম ধাতু প্রভাবক সহায়ক হিসেবে ব্যবহৃত হয়। কিছু প্রভাবক সহায়ক হচ্ছে ( Al₂O₃ ; Cr₂O₃ ; Mo) ইত্যাদি।


আশা করি প্রভাবক বিষ ও প্রভাবক সহায়ক বলতে কী বোঝায়?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন