দৃঢ়তার গুণাঙ্ক কি? | শব্দ তরঙ্গের বৈশিষ্ট্য লিখ- বিস্তারিত

দৃঢ়তার গুণাঙ্ক কি? শব্দ তরঙ্গের বৈশিষ্ট্য লিখ:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা দৃঢ়তার গুণাঙ্ক কি? শব্দ তরঙ্গের বৈশিষ্ট্য লিখ বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

দৃঢ়তার গুণাঙ্ক কি? শব্দ তরঙ্গের বৈশিষ্ট্য লিখ

দৃঢ়তার গুণাঙ্ক কি? 

স্থিতিস্থাপক সীমার মধ্যে বস্তুর ব্যবর্তন পীড়ন ও ব্যবর্তন বিকৃতির অনুপাত একটি ধ্রুব সংখ্যা, এ ধ্রুব সংখ্যাকে দৃঢ়তার বা কৃন্তন বা কাঠিন্যের গুণাঙ্ক বলা হয়।

শব্দ তরঙ্গের বৈশিষ্ট্য লিখ

শব্দ একটি যান্ত্রিক তরঙ্গ কারণ বস্তুর কম্পনের ফলে শব্দ তরঙ্গ সৃষ্টি হয় এবং সেটি সঞ্চালনের জন্য স্থিতিস্থাপক মাধ্যমের দরকার হয়। এটি একটি অনুদৈর্ঘ্য তরঙ্গ কারণ এই তরঙ্গের প্রবাহের দিক এবং কম্পনের দিক এক। শব্দ তরঙ্গের বেগ মাধ্যমের প্রকৃতির উপর নির্ভর করে, বায়বীয় মাধ্যমে এর বেগ কম, তরলে তার চেয়ে বেশি, কঠিন পদার্থে আরো বেশি। শব্দের বেগ মাধ্যমের তাপমাত্রা এবং আর্দ্রতার উপরও নির্ভর করে। শব্দের তীব্রতা অন্যান্য তরঙ্গের মতো তার বিস্তারের বর্গের সমানুপাতিক। অর্থাৎ তরঙ্গের বিস্তার বেশি হলে শব্দের তীব্রতা বেশি হবে এবং তরঙ্গের বিস্তার কম হলে শব্দের তীব্রতা কম হবে। যেকোনো তরঙ্গের মতোই শব্দ তরঙ্গের প্রতিফলন, প্রতিসরণ এবং উপরিপাতন হতে পারে।

আশা করি দৃঢ়তার গুণাঙ্ক কি? শব্দ তরঙ্গের বৈশিষ্ট্য লিখএই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন