স্থানীয়, জাতীয় এবং আন্তর্জাতিক বাজার বলতে কী বোঝায়?- বিস্তারিত

স্থানীয়, জাতীয় এবং আন্তর্জাতিক বাজার বলতে কী বোঝায়?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা স্থানীয়, জাতীয় এবং আন্তর্জাতিক বাজার বলতে কী বোঝায়? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

স্থানীয়, জাতীয় এবং আন্তর্জাতিক বাজার বলতে কী বোঝায়?

স্থানীয়, জাতীয় এবং আন্তর্জাতিক বাজার বলতে কী বোঝায়?

স্থানীয় বাজার (Local market) : যদি কোনো পণ্যের ক্রয়-বিক্রয় একটি বিশেষ এলাকার মধ্যে সীমাবদ্ধ থাকে তাহলে তাকে স্থানীয় বাজার (Local market) বলা হয়। যেমন- শাকসবজি, মাছ, দুধ প্রভৃতি নিত্য প্রয়োজনীয়র বাজার।

জাতীয় বাজার (National market) : যদি কোনো পণ্যের ক্রয়-বিক্রয় স্থানীয় এলাকার গণ্ডী অতিক্রম করে সারা দেশব্যাপী বিস্তৃত হয় তাহলে তাকে ‘জাতীয় বাজার’ (National market) বলা হয়। দেশে তৈরি বস্ত্র সামগ্রী, ঔষধপত্র, খেলার সামগ্রী প্রভৃতির বাজার জাতীয় বাজারের পর্যায়ভুক্ত। এ সব পণ্যের ক্রয়-বিক্রয় মূলত দেশের মধ্যেই সীমাবদ্ধ থাকে।

আন্তর্জাতিক বাজার (International market) : যে সব পণ্যের ক্রয়-বিক্রয় দেশের সীমানা অতিক্রম করে, পৃথিবীর বিভিন্ন দেশে ক্রয়-বিক্রয় হয়ে থাকে সে সব পণ্যের বাজারকে ‘আন্তর্জাতিক বাজার’ (International market) বলা হয়। যেমন— সোনা, রুপা, পাট, প্রভৃতি পণ্য-সামগ্রীর ক্রয়-বিক্রয় কেবল দেশের মধ্যেই সীমাবদ্ধ থাকে না; বরং এ সব দ্রব্য মূলত বিদেশের বাজারে ক্রয়-বিক্রয় হয়ে থাকে। এ সব পণ্যের বাজার আন্তর্জাতিক বাজারের শ্রেণিভুক্ত।


আশা করি স্থানীয়, জাতীয় এবং আন্তর্জাতিক বাজার বলতে কী বোঝায়?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন