গলনের আপেক্ষিক সুপ্ততাপ কাকে বলে?- বিস্তারিত

গলনের আপেক্ষিক সুপ্ততাপ কাকে বলে?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা গলনের আপেক্ষিক সুপ্ততাপ কাকে বলে? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

গলনের আপেক্ষিক সুপ্ততাপ কাকে বলে?

গলনের আপেক্ষিক সুপ্ততাপ কাকে বলে?

একক ভরের কোন কঠিন পদার্থের তাপমাত্রা গলনাঙ্কে স্থির রেখে শুধুমাত্র গলিয়ে ফেলতে যতটুকু তাপের প্রয়োজন হয় তাকে গলনের আপেক্ষিক সুপ্ততাপ বলে।

কীভাবে বরফ গলনের আপেক্ষিক সুপ্ততাপ নির্ণয় করা যায়?

একটি শুষ্ক ও পরিষ্কার ক্যালরিমিটারের নাড়ানীর সাথে সরু তারের জাল সংযুক্ত করা হয়। এরপর, একে ওজন করে এর ভর নির্ণয় করা হয়। ক্যালরিমিটারের দুই-তৃতীয়াংশ সামান্য গরম পানি দিয়ে পূর্ণ করে আবার ওজন নেওয়া হয়। এই দুই ওজনের পার্থক্য থেকে গরম পানির ভর পাওয়া যায়। একটি সুবেদি থার্মোমিটারের সাহায্যে গরম পানির তাপমাত্রা নির্ণয় করা হয়। এরপর, কয়েক টুকরা বরফ পরিষ্কার পানি দিয়ে ধুয়ে চোষ কাগজ দিয়ে শুকিয়ে নিয়ে চোষ কাগজ দিয়ে ধরে পানিতে তাড়াতাড়ি ছেড়ে দেওয়া হয়। 


নাড়ানীর জালের নিচে বরফের টুকরোগুলোকে রেখে আস্তে আস্তে নাড়ানো হয়। এই অবস্থায় বরফ গলতে থাকে এবং পানির তাপমাত্রা ক্রমশ কমতে থাকে। সম্পূর্ণ বরফ গলে যাওয়ার পর মিশ্রণের সর্বনিম্ন তাপমাত্রা সুবেদী থার্মোমিটারের সাহায্যে মাপা হয়। এরপর পানির তাপমাত্রা কক্ষ তাপমাত্রায় পৌছলে পুনরায় ক্যালরিমিটারের ওজন নেয়া হয়। তৃতীয় ওজন থেকে দ্বিতীয় ওজন বাদ দিয়ে বরফের ভর নির্ণয় করা হয়।

আশা করি গলনের আপেক্ষিক সুপ্ততাপ কাকে বলে?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন