নিরপেক্ষ বিন্দু কী? | চুম্বক দ্বারা বৈদ্যুতিক শক্তি তৈরি করা যায় ব্যাখ্যা কর- বিস্তারিত

নিরপেক্ষ বিন্দু কী? চুম্বক দ্বারা বৈদ্যুতিক শক্তি তৈরি করা যায় ব্যাখ্যা কর:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা নিরপেক্ষ বিন্দু কী? চুম্বক দ্বারা বৈদ্যুতিক শক্তি তৈরি করা যায় ব্যাখ্যা কর বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

নিরপেক্ষ বিন্দু কী? চুম্বক দ্বারা বৈদ্যুতিক শক্তি তৈরি করা যায় ব্যাখ্যা কর

নিরপেক্ষ বিন্দু কী? 

সমান মাধ্যমে দুটি ধনাত্মক আধান পাশাপাশি স্থাপন করলে এদের সৃষ্ট তড়িৎক্ষেত্রের বলরেখাগুলো পরস্পর থেকে দূরে সরে যায়, ফলে দুই আধানের মাঝখানে কোনো বলরেখা থাকে না। এই স্থানে কোনো আধান স্থাপন করলে সেটি কোনো বল লাভ করে না। এই বিন্দুকে উদাসীন বা নিরপেক্ষ বিন্দু বলে।


চুম্বক দ্বারা বৈদ্যুতিক শক্তি তৈরি করা যায় ব্যাখ্যা কর

চুম্বকের চৌম্বক ক্ষেত্রের প্রভাবকে কাজে লাগিয়ে বৈদ্যুতিক শক্তি তৈরি করা যায়। একটি বদ্ধ কুন্ডলীর সাথে একটি গ্যালভানোমিটার যুক্ত করে একটি চুম্বক দণ্ডকে কুণ্ডলীর সাপেক্ষে গতিশীল করা হলে এর সাথে যুক্ত গ্যালভানোমিটারটি বিক্ষিপ্ত হতে দেখা যায়। প্রকৃতপক্ষে বদ্ধ কুণ্ডলী ও চুম্বকের আপেক্ষিক গতির কারণে কুণ্ডলীতলের মধ্যে চৌম্বক বলরেখার ধারাবাহিক পরিবর্তন ঘটে। ফ্যারাডের সূত্রানুযায়ী, এই পরিবর্তনশীল চৌম্বকক্ষেত্র বদ্ধ কুন্ডলীতে তড়িৎ প্রবাহ সঞ্চার করে।


আশা করি নিরপেক্ষ বিন্দু কী? চুম্বক দ্বারা বৈদ্যুতিক শক্তি তৈরি করা যায় ব্যাখ্যা করএই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন