ষাটমূলক, শতমূলক এবং বৃত্তীয় পদ্ধতি বলতে কি বুঝায়?- বিস্তারিত

ষাটমূলক, শতমূলক এবং বৃত্তীয় পদ্ধতি বলতে কি বুঝায়?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা ষাটমূলক, শতমূলক এবং বৃত্তীয় পদ্ধতি বলতে কি বুঝায়? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

ষাটমূলক, শতমূলক এবং বৃত্তীয় পদ্ধতি বলতে কি বুঝায়?

ষাটমূলক, শতমূলক এবং বৃত্তীয় পদ্ধতি বলতে কি বুঝায়?

ষাটমূলক পদ্ধতি হল এমন পদ্ধতি যার একক ডিগ্রি। ষাটমূলক পদ্ধতিকে ব্রিটিশ পদ্ধতিও বলা হয়। এ পদ্ধতিতে এক সমকোণকে সমান 90 ভাগে ভাগ করে এক এক ভাগকে (1°) ডিগ্রি বলা হয়। আবার এক ডিগ্রিকে সমান 60 মিনিটে এবং এক মিনিটকে সমান 60 সেকেন্ডে ভাগ করা হয়।

  • 1 সমকোণ = 90° (ডিগ্রি)
  • 1° = 60' (মিনিট)
  • 1' = 60" সেকেন্ড

শতমূলক পদ্ধতি 

শতমূলক পদ্ধতিকে ফরাসী পদ্ধতিও বলা হয়। এক সমকোণকে সমান 100 ভাগে ভাগ করলে প্রতিভাগে যে পরিমাণের কোণ পাওয়া যায় তাকে এক গ্রেড বলে। আবার প্রতি গ্রেডকে সমান 100 ভাগে বিভক্ত করলে প্রতি ভাগে যে পরিমাণের কোণ পাওয়া যায় তাকে শতমূলক মিনিট বলে।

পুনরায় প্রতি শতমূলক মিনিটকে সমান 100 ভাগে বিভক্ত করলে প্রতি ভাগে যে পরিমাণের কোণ পাওয়া যায় তাকে শতমূলক সেকেন্ড বলে। তাহলে আমরা পাই,
  • 1 সমকোণ = 100g (একশত গ্রেড)
  • 1g = 100' (একশতমূলক মিনিট)
  • এবং 1' = 100'' (একশতমূলক সেকেন্ড)

বৃত্তীয় পদ্ধতি


কোনো বৃত্তের ব্যাসার্ধের সমান দৈর্ঘ্যবিশিষ্ট চাপ কেন্দ্রে যে কোণ উৎপন্ন করে তাকে এক রেডিয়ান 1c কোণ বলে। এক রেডিয়ানকে 1c প্রতীকের সাহায্যে প্রকাশ করা হয়।


আশা করি ষাটমূলক, শতমূলক এবং বৃত্তীয় পদ্ধতি বলতে কি বুঝায়?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন