দ্বি-জাতিতত্ত্ব কি? | পৌরনীতি ও নাগরিকতা বলতে কী বোঝায়?- বিস্তারিত

দ্বি-জাতিতত্ত্ব কি? পৌরনীতি ও নাগরিকতা বলতে কী বোঝায়?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা দ্বি-জাতিতত্ত্ব কি? পৌরনীতি ও নাগরিকতা বলতে কী বোঝায়? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

দ্বি-জাতিতত্ত্ব কি? পৌরনীতি ও নাগরিকতা বলতে কী বোঝায়?

দ্বি-জাতিতত্ত্ব কি?

দ্বি-জাতি তত্ত্ব হলো ভারত ও পাকিস্তান নামে দুটি স্বাধীন জাতি ও রাষ্ট্র গঠনের মাধ্যমে ব্রিটিশ ভারতকে রাজনৈতিকভাবে বিভক্ত করার নির্ণায়ক ও আদর্শাশ্রয়ী একটি রাজনৈতিক মতবাদ। ১৯৪০ সালে মুসলিম লীগ নেতা মোহাম্মদ আলী জিন্নাহ দ্বি-জাতি তত্ত্বের উন্মেষ ঘটান।

পৌরনীতি ও নাগরিকতা বলতে কী বোঝায়?

পৌরনীতির ইংরেজি শব্দ সিভিক্স (Civics)। সিভিক্স শব্দটি দুটি ল্যাটিন শব্দ সিভিস (Civis) এবং সিভিটাস (Civitas) থেকে এসেছে। সিভিস শব্দের অর্থ নাগরিক (Citizen) আর সিভিটাস শব্দের অর্থ নগর-রাষ্ট্র (City State)। প্রাচীন গ্রিসে নাগরিক ও নগর-রাষ্ট্র ছিল অবিচ্ছেদ্য। ঐ সময় গ্রিসে ছোট ছোট অঞ্চল নিয়ে গড়ে উঠে নগর রাষ্ট্র। যারা নগর রাষ্ট্রীয় কাজে সরাসরি অংশগ্রহণ করত, তাদের নাগরিক বলা হতো। শুধু পুরুষশ্রেণি রাষ্ট্রীয় কাজে অংশগ্রহণের সুযোগ পেত বিধায় তাদের নাগরিক বলা হতো। দাস, মহিলা ও বিদেশিদের এ সুযোগ ছিল না। নাগরিকের আচরণ ও কাজ নিয়ে আলোচনাই ছিল পৌরনীতির বিষয়বস্তু।


আশা করি দ্বি-জাতিতত্ত্ব কি? পৌরনীতি ও নাগরিকতা বলতে কী বোঝায়?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন