ক্রোমোজোম কি?- রসায়ন [Update]

ক্রোমোজোম কি?: আসসালামু আলাইকুম, আমি মিমিয়া, আমি তোমাদের chemistry আপু। আমি জানি তোমরা ক্রোমোজোম কি? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করেছ। 

তাই তোমাদের আপু, তোমাদের জন্য নিয়ে এসেছে এই  কাঙ্খিত বিষয়টি।

ক্রোমোজোম কি?

ক্রোমোজোম কি?

জীবের বংশগতির বৈশিষ্ট্যের ধারক ও বাহককে ক্রোমোজোম বলে।

মানুষের দেহে 23 জোড়া ক্রোমোজোম থাকে। এর মধ্যে 22 জোড়া অটোজোম এবং একজোড়া সে*ক্স ক্রোমোজোম। অটোজোম গুলি শরীরবৃত্তীয় গঠন নিয়ন্ত্রণ করে। প্রতিটি ক্রোমোজোমের ক্ষুদ্র একক হল জিন। জিনের রাসায়নিক গঠন উপাদান হলো DNA.  জিনের মাধ্যমে বাবা-মা থেকে বৈশিষ্ট্য সন্তানদের মধ্যে পরিবাহিত হয়। তাই ক্রোমোজোমকে বংশগতির ধারক ও বাহক বলা হয়।


সে*ক্স ক্রোমোজোম বা লিঙ্গ নির্ধারণকারী ক্রোমোজোমকে 'X' ও 'Y' দ্বারা প্রকাশ করা হয়। স্ত্রীলোকের লিঙ্গ নির্ধারণকারী ক্রোমোজোম জোড়া 'XX'এবং পুরুষের লিঙ্গ নির্ধারণকারী ক্রোমোজোম জোড়া 'XY'। 'X' ক্রোমোজোম স্ত্রীলোকের বৈশিষ্ট্য বহন করে এবং 'Y' ক্রোমোজোম পুরুষের বৈশিষ্ট্য বহন করে। স্ত্রীলোকের 'X' ক্রোমোজোমের সঙ্গে পুরুষের 'X' ক্রোমোজোম মিলিত হলে মেয়ে সন্তান জন্ম লাভ করে আবার স্ত্রীলোকের 'X' ক্রোমোজোমের সঙ্গে পুরুষের 'Y' ক্রোমোজোম মিলিত হলে ছেলে সন্তান জন্ম লাভ করে। 

অর্থাৎ ছেলে বা মেয়ে সন্তান জন্মদানের ক্ষেত্রে সকল ভূমিকা বাবার।

বন্ধুরা আশা করি এই পোস্টটি তোমাদের অনেক ভালো লেগেছে। এর সাথে ক্রোমোজোম কি? বিষয়টিও তোমরা বুঝতে পেরেছ। যদি এই পোস্টটি থেকে কিছুটা হলেও উপকৃত হও, তাহলে তোমাদের বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবে না। ধন্যবাদ



একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন