রাসায়নিক গতিবিদ্যা কি?- রসায়ন [Update]

রাসায়নিক গতিবিদ্যা কি?: আসসালামু আলাইকুম, আমি মিমিয়া, আমি তোমাদের chemistry আপু। আমি জানি তোমরা  রাসায়নিক গতিবিদ্যা কি? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করেছ। 

তাই তোমাদের আপু, তোমাদের জন্য নিয়ে এসেছে এই  কাঙ্খিত বিষয়টি।

রাসায়নিক গতিবিদ্যা কি?

রাসায়নিক গতিবিদ্যা কি?

রসায়নের যে শাখায় বিক্রিয়ার বেগ সংক্রান্ত বিষয়ে আলোচনা করা হয় তাকে রাসায়নিক গতিবিদ্যা বলে।

প্রতিটি বিক্রিয়ার কিছু না কিছু বেগ থাকে। কোন বিক্রিয়ার বেগ অত্যন্ত দ্রুতগতিসম্পন্ন, আবার কোন বিক্রিয়ার বেগ ধীরগতিসম্পন্ন হয়। যেমনঃ তীব্র এসিড ও তীব্র ক্ষারের বিক্রিয়ার বেগ অতি দ্রুত গতি সম্পন্ন হয়। আবার লোহার উপর মরিচা পড়া সাধারণ তাপমাত্রায় ধীরগতিসম্পন্ন বিক্রিয়া হয়।

রাসায়নিক বিক্রিয়ার গতিবেগের উপর বিভিন্ন নিয়ামকের প্রভাবঃ

 রাসায়নিক বিক্রিয়ার গতিবেগ কয়েকটি বিষয়ের উপর নির্ভর করে। এরমধ্যে তাপমাত্রা, বিক্রিয়কের ঘনমাত্রা, প্রভাবক, চাপ উল্লেখযোগ্য। নিচে এগুলো সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করা হল।

তাপমাত্রার প্রভাবঃ 

তাপমাত্রা রাসায়নিক বিক্রিয়ার গতিবেগের উপর প্রভাব বিস্তার করে। তাপমাত্রা বৃদ্ধি করলে রাসায়নিক বিক্রিয়ার গতিবেগ বৃদ্ধি পায়। অনেক ক্ষেত্রে সাধারণ বা নিম্ন তাপমাত্রায় বিক্রিয়ার গতি এত কমে যায় যে প্রকৃতপক্ষে কোন বিক্রিয়া সংঘটিত হয় না। অথচ তাপমাত্রা বাড়ালে বিক্রিয়া বেগ দ্রুতগতি সম্পন্ন হয়।

প্রভাবকের প্রভাবঃ 

রাসায়নিক বিক্রিয়া প্রভাবকের উপস্থিতি দ্বারা বিক্রিয়ার গতিবেগ প্রভাবিত হয়। প্রভাবকের উপস্থিতিতে রাসায়নিক বিক্রিয়া গতি বৃদ্ধি বা হ্রাস পেতে পারে। ধনাত্মক প্রভাবকের উপস্থিতিতে বিক্রিয়ার গতিবেগ বৃদ্ধি পায়। 

যেমনঃ হেবার প্রণালীতে অ্যামোনিয়া উৎপাদনের ক্ষেত্রে আয়রন ধনাত্মক প্রভাবক হিসেবে কাজ করে। অর্থাৎ অ্যামোনিয়া উৎপাদনে বিক্রিয়ার গতিবেগ বৃদ্ধি করে। 

অপরদিকে, ঋণাত্মক প্রভাবক বিক্রিয়ার গতিবেগ হ্রাস করে। 

যেমনঃ হাইড্রোজেন পারঅক্সাইডের বিয়োজনে ফসফরিক অ্যাসিড ঋণাত্মক প্রভাবক হিসেবে কাজ করে। যার ফলে হাইড্রোজেন পার অক্সাইডের বিয়োজন বিক্রিয়া গতিবেগ হ্রাস পায়।

বিক্রিয়কের ঘনমাত্রার প্রভাবঃ 

রাসায়নিক বিক্রিয়ার গতিবেগ বিক্রিয়কের ঘনমাত্রার উপর নির্ভরশীল। সাধারণত বিক্রিয়ার হার বিক্রিয়কের ঘনমাত্রার সমানুপাতিক। সুতরাং বিক্রিয়কের ঘনমাত্রা বাড়লে বিক্রিয়ার গতিবেগ বৃদ্ধি পায় এবং বিক্রিয়কের ঘনমাত্রা হ্রাস পেলে বিক্রিয়ার গতিবেগ হ্রাস পায়।

চাপের প্রভাবঃ 

বিক্রিয়ার গতিবেগ বাহ্যিক চাপের উপর নির্ভরশীল। সাধারণত গ্যাসীয় বিক্রিয়ার ক্ষেত্রে চাপের প্রভাব বেশ লক্ষণীয়। চাপের প্রভাব বিক্রিয়ক ও উৎপাদের মোল সংখ্যার উপর নির্ভর করে। উৎপাদের থেকে বিক্রিয়কের মোল সংখ্যা বেশি হলে বিক্রিয়ায় চাপ প্রয়োগ করলে বিক্রিয়ার গতিবেগ বৃদ্ধি পায়। কিন্তু বিক্রিয়কের থেকে উৎপাদের মোল সংখ্যা বেশি হলে বিক্রিয়ায় চাপ প্রয়োগ করলে বিক্রিয়ার গতিবেগ হ্রাস পায়।

বন্ধুরা আশা করি এই পোস্টটি তোমাদের অনেক ভালো লেগেছে। এর সাথে  রাসায়নিক গতিবিদ্যা কি? বিষয়টিও তোমরা বুঝতে পেরেছ। যদি এই পোস্টটি থেকে কিছুটা হলেও উপকৃত হও, তাহলে তোমাদের বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবে না। ধন্যবাদ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন