সন্ধি তাপমাত্রা, সন্ধি চাপ, সন্ধি আয়তন কি?- রসায়ন [Update]

সন্ধি তাপমাত্রা, সন্ধি চাপ, সন্ধি আয়তন কি?: আসসালামু আলাইকুম, আমি মিমিয়া, আমি তোমাদের chemistry আপু। আমি জানি তোমরা সন্ধি তাপমাত্রা, সন্ধি চাপ, সন্ধি আয়তন কি? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করেছ। 

তাই তোমাদের আপু, তোমাদের জন্য নিয়ে এসেছে এই  কাঙ্খিত বিষয়টি।

সন্ধি তাপমাত্রা, সন্ধি চাপ, সন্ধি আয়তন কি?

সন্ধি তাপমাত্রা, সন্ধি চাপ, সন্ধি আয়তন কি?

সন্ধি তাপমাত্রা বা সংকট তাপমাত্রাঃ 

সন্ধি তাপমাত্রা হলো এমন একটি তাপমাত্রা যার উপরে কোন গ্যাসকে যতই চাপ প্রয়োগ করা হোক না কেন গ্যাসটি আর তরলে পরিণত হয় না। এ তাপমাত্রাকে সন্ধি তাপমাত্রা বা সংকট তাপমাত্রা বলে।

একে Tc দ্বারা প্রকাশ করা হয়।

যেমনঃ CO₂ এর সংকট তাপমাত্রা 31.5 ডিগ্রি সেলসিয়াস।

এই তাপমাত্রার উপরে কার্বন-ডাই-অক্সাইড গ্যাসকে যতই চাপ প্রয়োগ করা হোক না কেন তা আর তরলে পরিণত হয় না। কিন্তু ঐ তাপমাত্রার নিচে কার্বন-ডাই-অক্সাইড গ্যাস কে নির্দিষ্ট পরিমাণ চাপ প্রয়োগ করলে তরলে পরিণত হয়। এজন্য 31.5 ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে কার্বন ডাই অক্সাইডের সংকট তাপমাত্রা বা সন্ধি তাপমাত্রা বলে।


সন্ধি চাপ বা সংকট চাপঃ কোন গ্যাসকে তার সন্ধি তাপমাত্রায় রেখে ন্যূনতম যে চাপ প্রয়োগ করে তাকে তরলে পরিণত করা যায় ঐ চাপকে সন্ধি চাপ বা সংকট চাপ বলে। একে Tc দ্বারা নির্দেশ করা হয়।


যেমনঃ হাইড্রোজেনের সংকট চাপ 12.8 atm. অর্থাৎ হাইড্রোজেন গ্যাসকে তার সংকট তাপমাত্রায় রেখে ন্যূনতম 12.8 atm চাপ প্রয়োগ করলে তরলে পরিণত হয়। এজন্য 12.8 atm চাপকে হাইড্রোজেন গ্যাসের সংকট চাপ বা সন্ধি চাপ বলে।


সন্ধি আয়তন বা সংকট আয়তনঃ সংকট তাপমাত্রা ও সংকট চাপে 1 মোল পরিমাণ কোন গ্যাস যে আয়তন দখল করে তাকে সংকট আয়তন বা সন্ধি আয়তন বলে। একে Vc দ্বারা প্রকাশ করা হয়।

যেমনঃ অক্সিজেন গ্যাসের সংকট আয়তন 74. 42 ml. অর্থাৎ সংকট তাপমাত্রা ও চাপে এক মোল অক্সিজেন গ্যাস 74. 42 ml আয়তন দখল করে। এজন্য 74. 42 ml আয়তনকে অক্সিজেন গ্যাসের সংকট আয়তন বলে।


বন্ধুরা আশা করি এই পোস্টটি তোমাদের অনেক ভালো লেগেছে। এর সাথে সন্ধি তাপমাত্রা, সন্ধি চাপ, সন্ধি আয়তন কি? বিষয়টিও তোমরা বুঝতে পেরেছ। যদি এই পোস্টটি থেকে কিছুটা হলেও উপকৃত হও, তাহলে তোমাদের বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবে না। ধন্যবাদ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন