সুনামি (Tsunami) কি?- রসায়ন [Update]

সুনামি (Tsunami) কি?: আসসালামু আলাইকুম, আমি মিমিয়া, আমি তোমাদের chemistry আপু। আমি জানি তোমরা সুনামি (Tsunami) কি? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করেছ। 

তাই তোমাদের আপু, তোমাদের জন্য নিয়ে এসেছে এই  কাঙ্খিত বিষয়টি।

সুনামি (Tsunami)  কি?

সুনামি (Tsunami) কি?

Tsunami সুনামি জাপানি শব্দ। 'সু' অর্থ বন্দর এবং 'নামি' অর্থ ঢেউ। সুতরাং সুনামির অর্থ হল বন্দরের ঢেউ।

সমুদ্র তলদেশে ভূমিকম্প, আগ্নেয়গিরির অগ্নুৎপাত, ভূমিধস ইত্যাদি কারণে সুনামির সৃষ্টি হতে পারে। সাগর বা মহাসাগরের তলদেশে প্লেট গুলির মধ্যে সংঘর্ষের কারণে ভূমিকম্পের সৃষ্টি হয়। আর এই ভূমিকম্পের ফলে সমুদ্রের অভ্যন্তরে বিশাল ঢেউয়ের সৃষ্টি হয়। এই ঢেউ যত বেশি তীরের দিকে যায় এটি আরও দীর্ঘ ও ভয়ঙ্কর রূপ নেয়। 

এই ঢেউয়ের গতিবেগ ঘন্টায় 500 থেকে 800 মাইল হতে পারে। সুনামিকে পৃথিবীর তৃতীয় প্রাকৃতিক দুর্যোগে আখ্যায়িত করা হয়। খোলা সমুদ্রের ঢেউয়ের উচ্চতা 3 ফুট হতে পারে। কিন্তু ঢেউ যত তীরের দিকে যায় শক্তি সঞ্চয় করে উচ্চতা বাড়তে থাকে। 

2004 সাল 26 ডিসেম্বর ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপের কাছাকাছি ভারত মহাসাগরের সুনামি সৃষ্টি হয়েছিল। এতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছিল। 1976 সালের 2 এপ্রিল বঙ্গোপসাগরেও সুনামির সৃষ্টি হয়েছিল।

বন্ধুরা আশা করি এই পোস্টটি তোমাদের অনেক ভালো লেগেছে। এর সাথে সুনামি (Tsunami) কি? বিষয়টিও তোমরা বুঝতে পেরেছ। যদি এই পোস্টটি থেকে কিছুটা হলেও উপকৃত হও, তাহলে তোমাদের বন্ধুর সাথে শেয়ার করতে ভুলবে না। ধন্যবাদ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন