ওমাটিডিয়াম কি? | ওমাটিডিয়াম এর গঠন- বিস্তারিত

ওমাটিডিয়াম কি? ওমাটিডিয়াম এর গঠন:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা ওমাটিডিয়াম কি? ওমাটিডিয়াম এর গঠন বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

ওমাটিডিয়াম কি? ওমাটিডিয়াম এর গঠন

ওমাটিডিয়াম কি? 

ওমাটিডিয়াম হলো পুঞ্জাক্ষির গঠনগত ও কার্যকরী একক।


ওমাটিডিয়াম এর গঠন

প্রতিটি ওমাটিডিয়ামের অংশগুলো নিম্নে ব্যাখ্যা করা হলো-

কর্নিয়া হলো ষড়ভুজাকৃতির উত্তল কিউটিকল নির্মিত আবরণ। প্রতিটি ওমাটিডিয়ামের কর্নিয়ার নিচে একজোড় কর্নিয়াজেন কোষ থাকে। কর্নিয়াজেন কোষের নিচের চারটি লম্বাকৃতি ও বৃত্তাকারে পরস্পরের সাথে সংযুক্ত কোষ গুলোই হলো ক্রিস্টালাইন কোন কোষ। 


ক্রিস্টালাইন কোন হলো ক্রিস্টালাইন কোন কোষ দ্বারা পরিবেষ্টিত একটি শক্ত স্বচ্ছ আন্তঃকোষীয় গঠন। সাধারণত দুটি প্রাথমিক রঞ্জক কোষ দিয়ে ক্রিস্টালাইন কোণটি ঘেরা থাকে। 


আটটি দর্শন দর্শনকোষ গঠিত রেটিনলা হলো ওমাটিডিয়ামের ভিত্তি অংশ। র‌্যাবডোম হলো রেটিন্যুলার কোষসমূহের কেন্দ্রে অবস্থিত একটি অক্ষীয় দন্ডাকার গঠন। রেটিন্যুলার আবরণী কোষ হলো আইরিশ আবরণী পর্দার প্রলম্বিত অংশ বিশেষ যা ওমাটিডিয়াম গুলোকে পৃথক করে রাখে। ওমাটিডিয়ামগুলো একত্রিতভাবে গুচ্ছাকারে একটি ভিত্তি পর্দার উপরে অবস্থান করে। প্রতিটি ওমাটিডিয়ামের নিচ প্রান্তে ভিত্তি পর্দা ভেদ করে এক গুচ্ছ দর্শন স্নায়ুতন্তু।


আশা করি ওমাটিডিয়াম কি? ওমাটিডিয়াম এর গঠনএই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন