ফুল অ্যাডার কাকে বলে? হাফ-অ্যাডারের সাহায্যে ফুল-অ্যাডারে বাস্তবায়ন করার নিয়ম কি? | হাফ-অ্যাডার ও ফুল-অ্যাডার এক নয় কেন?- বিস্তারিত

ফুল অ্যাডার কাকে বলে? হাফ-অ্যাডারের সাহায্যে ফুল-অ্যাডারে বাস্তবায়ন করার নিয়ম কি?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা ফুল অ্যাডার কাকে বলে? হাফ-অ্যাডারের সাহায্যে ফুল-অ্যাডারে বাস্তবায়ন করার নিয়ম কি? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।


ফুল অ্যাডার কাকে বলে? হাফ-অ্যাডারের সাহায্যে ফুল-অ্যাডারে বাস্তবায়ন করার নিয়ম কি? | হাফ-অ্যাডার ও ফুল-অ্যাডার এক নয় কেন?

ফুল অ্যাডার কাকে বলে? হাফ-অ্যাডারের সাহায্যে ফুল-অ্যাডারে বাস্তবায়ন করার নিয়ম কি?

দুই বিট যোগ করার পাশাপাশি যে সমন্বিত বর্তনী ক্যারি বিট যোগ করে তাকে ফুল-অ্যাডার বা পূর্ণ যোগ কারক বর্তনী বলে। এক্ষেত্রে ফুল অ্যাডারে ইনপুট ৩টি, Output ২টি, একটি S অপরটি C।


হাফ-অ্যাডারের সাহায্যে ফুল-অ্যাডারে বাস্তবায়ন 


হাফ অ্যাডারের সাহায্যে ফুল অ্যাডার বাস্তবায়ন করার জন্য দুটি হাফ অ্যাডার ও একটি অর গেইট প্রয়োজন হয়।

হাফ অ্যাডারের সাহায্যে ফুল অ্যাডার বাস্তবায়ন।


হাফ-অ্যাডার ও ফুল-অ্যাডার এক নয় কেন?


দুই বিট যোগ করার জন্য যে সমন্বিত বর্তনী ব্যবহৃত হয় তাকে হাফ-অ্যাডার বলে। অপরদিকে দুই বিট যোগ করার পাশাপাশি যে সমন্বিত বর্তনী ক্যারি বিট যোগ করে তাকে ফুল-অ্যাডার বা পূর্ণ যোগ কারক বর্তনী বলে। হাফ-অ্যাডারে ক্যারি বিট যোগ করতে পারে না কিন্তু ফুল-অ্যাডার ক্যারি বিট যোগ করতে পারে। সুতরাং হাফ-অ্যাডার ও ফুল-অ্যাডার এক নয়।


আশা করি ফুল অ্যাডার কাকে বলে? হাফ-অ্যাডারের সাহায্যে ফুল-অ্যাডারে বাস্তবায়ন করার নিয়ম কি?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন