বৈদ্যুতিক কুকার ও বৈদ্যুতিক কেটলি কি?- বিস্তারিত

বৈদ্যুতিক কুকার ও বৈদ্যুতিক কেটলি কি?:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা বৈদ্যুতিক কুকার ও বৈদ্যুতিক কেটলি কি? বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

বৈদ্যুতিক কুকার ও বৈদ্যুতিক কেটলি কি?

বৈদ্যুতিক কুকার ও বৈদ্যুতিক কেটলি কি?

বৈদ্যুতিক কুকার (Electric cooker)

বিভিন্ন রান্নার কাজ, যেমন- ভোজনালয়, হোটেল, ক্যান্টিন ও আধুনিক রান্নার ঘরে যে বৈদ্যুতিক যন্ত্রের সাহায্যে রান্না করা হয়, তাকে বৈদ্যুতিক কুকার বলে। অন্যকথায় রান্নার জন্য তৈরি বিশেষ ধরনের স্বয়ংক্রিয় হিটার সেটকে বৈদ্যুতিক কুকার বলা হয়। 


বৈদ্যুতিক কুকারের বিভিন্ন অংশ হলো থার্মোস্ট্যাট, উচ্চ ক্ষমতাসম্পন্ন হিটিং এলিমেন্ট (বটম এলিমেন্ট ), নিম্ন ক্ষমতা সম্পন্ন হিটিং এলিমেন্ট (সাইড এলিমেন্ট), রোটারি সুইচ, রেগুলেটর নব, হিটিং বেস, পাইলট ল্যাম্প, রেজিস্টার ইত্যাদি।


বৈদ্যুতিক কেটলি (Electric kettle)


বৈদ্যুতিক কেটলি একটি বিদ্যুৎ চালিত যন্ত্র যার সাহায্যে চা বা কফির জন্য পানি গরম করা হয়। থার্মোস্ট্যাট নিয়ন্ত্রণসহ এক বা একাধিক হিটিং এলিমেন্ট এবং ধাতু নির্মিত ট্যাংক সমন্বয়ে বৈদ্যুতিক কেটলি তৈরি করা হয়। 


কেটলিতে উৎপাদিত তাপ যেন বাইরে নির্গত হতে না পারে তা রোধ করতে ট্যাংকের বহিরাবরণ তাপ অপরিবাহী পদার্থ (সাধারণত ফাইবার গ্লাস) দ্বারা ঢেকে দেওয়া হয়।


আশা করি বৈদ্যুতিক কুকার ও বৈদ্যুতিক কেটলি কি?এই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন