নেমাটোসিস্টের প্রকারভেদ বর্ণনা করো- বিস্তারিত

নেমাটোসিস্টের প্রকারভেদ বর্ণনা করো:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা নেমাটোসিস্টের প্রকারভেদ বর্ণনা করো বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

নেমাটোসিস্টের প্রকারভেদ বর্ণনা করো

নেমাটোসিস্টের প্রকারভেদ বর্ণনা করো

নিক্ষিপ্ত সূত্রকের বৈশিষ্ট্যর উপর ভিত্তি করে বিজ্ঞানী ভার্ণার (Werner) ১৯৬৫ সালে নিডোরিয়া জাতীয় প্রাণিদের দেহ থেকে ২৩ ধরনের নেমাটোসিস্ট শনাক্ত করেছেন। এর মধ্যে নিচের চার ধরনের নেমাটোসিস্ট Hydra-য় পাওয়া যায়।


১। স্টিনোটিল বা পেনিট্র্যান্ট  : Hydra-এর চার ধরনের নেমাটোসিস্টের মধ্যে এগুলোই বৃহত্তম। এদের সূত্রক লম্বা, ফাঁপা, শীর্ষ উন্মুক্ত, বাট প্রশস্ত এবং তিনটি বড় তীক্ষ্ণ বার্ব ও তিন সারি সর্পিলাকারে সজ্জিত অতি ক্ষুদ্র বার্বিউলযুক্ত। এর ভেতরে হিপনোটক্সিন নামক বিষাক্ত তরল থাকে। শিকারের দেহে সূত্রক বিদ্ধ করে বিষাক্ত হিপনোটক্সিন প্রবেশ করিয়ে তাকে অজ্ঞান ও অবশ করে ফেলে।

২। ভলভেন্ট : এগুলো অপেক্ষাকৃত ছোট কিন্তু সূত্রকটি খাটো, মোটা, স্থিতিস্থাপক, কাঁটাবিহীন এবং বন্ধ শীর্ষযুক্ত নেমাটোসিস্ট। ক্যাপসুলের ভেতর সূত্রকের একটি মাত্র প্যাঁচ থাকে, কিন্তু নিক্ষিপ্ত হওয়ার সাথে সাথে কর্ক-স্ক্রুর মতো অনেকগুলো প্যাঁচের সৃষ্টি করে। এটি শিকারকে জড়িয়ে ধরে রাখতে সাহায্য করে।
৩। স্ট্রেপটোলিন গ্লুটিন্যান্ট  : এর সূত্রক লম্বা, সর্পিলাকারে সজ্জিত কাঁটাযুক্ত, বাট সুগঠিত নয় এবং শীর্ষদেশ খোলা অবস্থায় থাকে। এগুলো আঠালো রস ক্ষরণ করে চলনে এবং শিকার আটকাতে সাহায্য করে।
৪। স্টেরিওলিন গ্লুটিন্যান্ট : এগুলো ক্ষুদ্রতম নেমাটোসিস্ট; সূত্রক লম্বা, কাঁটাবিহীন, বাট সুগঠিত নয় এবং শীর্ষদেশ উন্মুক্ত। এরাও এক ধরনের আঠালো রস ক্ষরণ করে চলন এবং শিকার ধরতে সাহায্য করে।
আশা করি নেমাটোসিস্টের প্রকারভেদ বর্ণনা করোএই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"



একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন