ট্রান্সমিশন মাধ্যম কাকে বলে? | গেটওয়ে ও রাউটার এক নয়- ব্যাখ্যা করো- বিস্তারিত

ট্রান্সমিশন মাধ্যম কাকে বলে? গেটওয়ে ও রাউটার এক নয়- ব্যাখ্যা করো:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা ট্রান্সমিশন মাধ্যম কাকে বলে? গেটওয়ে ও রাউটার এক নয়- ব্যাখ্যা করো বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

ট্রান্সমিশন মাধ্যম কাকে বলে? | গেটওয়ে ও রাউটার এক নয়- ব্যাখ্যা করো

ট্রান্সমিশন মাধ্যম কাকে বলে? 

যার মাধ্যমে একটি নেটওয়ার্কের কম্পিউটারগুলো একে অপরের সাথে ফিজিক্যালি (Physically) সংযুক্ত হয় তাকে ট্রান্সমিশন মাধ্যম বলে। ক্যাবল (Cable) বা তার, রেডিও ওয়েব, মাইক্রোওয়েব ইত্যাদি ট্রান্সমিশন মাধ্যমের উদাহরণ।

গেটওয়ে ও রাউটার এক নয়- ব্যাখ্যা করো

এক নেটওয়ার্ক থেকে আরেক নেটওয়ার্কে ডেটা পাঠানোর পদ্ধতিকে বলে রাউটিং। যে ডিভাইস রাউটিং এর কাজে ব্যবহৃত হয় তাকে রাউটার বলে। ভিন্ন ভিন্ন নেটওয়ার্ককে যুক্ত করার জন্য এ ডিভাইস ব্যবহার করা হয়। এটি LAN, MAN, এবং WAN এ তিন ধরনের নেটওয়ার্কেই কাজ করে। অপরদিকে গেটওয়ে ভিন্ন ধরনের নেটওয়ার্ক সমূহকে যুক্ত করার জন্য ব্যবহৃত হয়। রাউটার ডিভাইস প্রটোকল ট্রান্সলেশনের সুবিধা দেয় না, কিন্তু গেটওয়ে এ সুবিধা দেয়। ভিন্ন নেটওয়ার্কের সাথে যুক্ত হওয়ার সময় এটি প্রটোকল ট্রান্সলেশনের কাজ করে থাকে। সুতরাং রাউটার ও গেটওয়ে এক নয়।


আশা করি ট্রান্সমিশন মাধ্যম কাকে বলে? গেটওয়ে ও রাউটার এক নয়- ব্যাখ্যা করোএই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন