মিশ্র পদ্ধতিতে মাছ চাষ কাকে বলে? | নাইলোটিকা মাছ চাষ লাভজনক কেন? ব্যাখ্যা করো- বিস্তারিত

মিশ্র পদ্ধতিতে মাছ চাষ কাকে বলে? নাইলোটিকা মাছ চাষ লাভজনক কেন? ব্যাখ্যা করো:  আসসালামু আলাইকুম, আমি জানি আপনারা মিশ্র পদ্ধতিতে মাছ চাষ কাকে বলে? নাইলোটিকা মাছ চাষ লাভজনক কেন? ব্যাখ্যা করো বিষয়ে ধারণা নিতে অনলাইনে সার্চ করছেন। 

এখানে আপনি এই বিষয় সম্পর্কে সব জানতে পারবেন। তো আসুন আমরা জেনে নিই।

মিশ্র পদ্ধতিতে মাছ চাষ কাকে বলে? নাইলোটিকা মাছ চাষ লাভজনক কেন? ব্যাখ্যা করো

মিশ্র পদ্ধতিতে মাছ চাষ কাকে বলে? 

পুকুরে একই প্রজাতির মাছ চাষ না করে বিভিন্ন প্রজাতির মাছ একত্রে চাষ করাকে মিশ্র পদ্ধতিতে মাছ চাষ বলে।


রাক্ষুসে স্বভাবের নয়, খাদ্য নিয়ে প্রতিযোগিতা করে না, জলাশয়ের বিভিন্ন স্তরে বাস করে এবং বিভিন্ন স্তরের খাবার গ্রহণ করে এসব গুণের কয়েক প্রজাতির মাছ একই পুকুরে একত্রে চাষ করা হয়। মিশ্র পদ্ধতিতে চাষ করার জন্য কার্প বা রুই জাতীয় মাছ বেশি উপযোগী। যেমন- সিলভার কার্প, রুই, কাতলা, কার্পিও ইত্যাদি।

নাইলোটিকা মাছ চাষ লাভজনক কেন?


নাইলোটিকা মাছ একটি উচ্চ ফলনশীল ও দ্রুত বর্ধনশীল মাছ বলে এটির চাষ লাভজনক।

নাইলোটিকা মাছ ৩-৪ মাসে বিক্রয়যোগ্য হয়।


 তুলনামূলকভাবে অধিক রোগ প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন। নাইলোটিকা অগভীর জলাশয়, স্বাদু ও লবণাক্ত পানিতে চাষ করা যায়। এদের সম্পূরক খাদ্য কম লাগে। 


প্রতি বিঘা জমিতে বার্ষিক নাইলোটিকা চাষে ৩-৫ জন মানুষের কর্মসংস্থান হয়। এ মাছের চাষ পদ্ধতি সহজ, চাষ ব্যয় কম ও উৎপাদন বেশি বলে লাভজনকভাবে এটি চাষ করা যায়।


আশা করি মিশ্র পদ্ধতিতে মাছ চাষ কাকে বলে? নাইলোটিকা মাছ চাষ লাভজনক কেন? ব্যাখ্যা করোএই বিষয়টি আপনি বুঝতে পেরেছেন। যদি এই পোস্টটি থেকে কিছুটা উপকার হয়ে থাকে, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। "ধন্যবাদ"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন